শিরোনাম
প্রধানমন্ত্রী সোমবার অস্ট্রিয়া যাচ্ছেন
প্রকাশ : ২৮ মে ২০১৭, ১৩:০৫
প্রধানমন্ত্রী সোমবার অস্ট্রিয়া যাচ্ছেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার দু’দিনের সফরে অস্ট্রিয়া যাচ্ছেন। সেখানে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) ৬০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবেন তিনি। দেশটিতে প্রধানমন্ত্রীর এ দ্বিপক্ষীয় সফর বাংলাদেশের কোনো সরকারপ্রধানের প্রথম অস্ট্রিয়া সফর।


রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।


এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাটির (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানোর আমন্ত্রণে ভিয়েনায় অনুষ্ঠিতব্য এ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে সফরের সকল প্রস্তুতি নেয়া হয়েছে।


তিনি আরও বলেন, এ সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ বিশ্বশান্তি রক্ষা, নিরস্ত্রীকরণ এবং সব ধরনের পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে বাংলাদেশের সুদৃঢ় অবস্থানকে পুনর্ব্যক্ত করবে এবং আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। এছাড়া পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার কীভাবে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখছে তা প্রকাশ করার মাধ্যমে বাংলাদেশ অন্যান্য স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশসমূহের রোল মডেলরূপে পরিগণিত হতে পারে।


সফরকালে প্রধানমন্ত্রী অস্ট্রিয়ার ফেডারেল চ্যান্সেলর ক্রিস্টিয়ান কার্নের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠকে কৃষি ও প্রাণীসম্পদ উন্নয়নে সহযোগিতা, দু’দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, নিয়মিত কূটনৈতিক আলোচনা অনুষ্ঠানের বিষয়ে আলোচনা হবে।


৩০ মে থেকে তিন দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের দিনে অংশ নিয়ে রাতে দেশে ফিরে আসবেন বলে জানা গেছে। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ও সচিব মো. শহীদুল হক তার সফরসঙ্গী হচ্ছেন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com