শিরোনাম
নিরাপদ মাতৃত্ব সেবা গ্রহণের আহবান প্রধানমন্ত্রীর
প্রকাশ : ২৭ মে ২০১৭, ২১:৪৭
নিরাপদ মাতৃত্ব সেবা গ্রহণের আহবান প্রধানমন্ত্রীর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষ সেবাদানকারীর মাধ্যমে নিরাপদ মাতৃত্ব সেবা গ্রহণের জন্য সকল নারীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে শনিবার তিনি এ আহ্বান জানান।


শেখ হাসিনা বলেন, আমাদের সরকার গত প্রায় সাড়ে ৮ বছরে দেশের স্বাস্থ্যখাত বিশেষ করে মাতৃস্বাস্থ্য ও শিশুস্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। নতুন হাসপাতাল নির্মাণ, হাসাপাতালগুলোর শয্যা সংখ্যা বৃদ্ধি, প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ, মাতৃমৃত্যু হ্রাসে জরুরি প্রসূতি সেবা প্রদান, মিডওয়াইফারি কোর্স চালু করা, দরিদ্র ও দুস্থ মায়েদের জন্য মাতৃস্বাস্থ্য ভাউচার স্কীম চালু করা, কমিউনিটিভিত্তিক স্কিল্ডবার্থ এটেনডেন্ট প্রশিক্ষণ কর্মসূচি, পরিবার পরিকল্পনা কর্মসূচি ও টিকাদান কর্মসূচি সাফল্যজনকভাবে বাস্তবায়নের ফলে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে।


তিনি বলেন, আমাদের এ সাফল্য জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে। আমরা জাতিসংঘের এমডিজি অ্যাওয়ার্ড ও সাউথ-সাউথ অ্যাওয়ার্ড অর্জন করেছি।


প্রধানমন্ত্রী আরো বলেন, সরকারের আন্তরিক প্রচেষ্টায় শিশু ও স্বাস্থ্য বিষয়ক সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি-৪) নির্দিষ্ট সময়ের পূর্বেই অর্জিত হয়েছে এবং মাতৃস্বাস্থ্য বিষয়ক সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি-৫) অর্জনে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। দেশের মাতৃমৃত্যু হার প্রতি লাখ জীবিত জন্মে ৭০ এর নিচে নামিয়ে এনে নির্দিষ্ট সময়ের পূর্বে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাও (এসডিজি) অর্জিত হবে বলে আমি আশা করি।


দিবসটির এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ প্রসব চাই স্বাস্থ্য কেন্দ্রে চল যাই’- যা বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী হয়েছে। যথাসময়ে সঠিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে গর্ভবতী নারীর জন্য পর্যাপ্ত স্বাস্থ্যসেবা ও নিরাপদ প্রসব নিশ্চিত করে মা ও শিশুকে সুরক্ষিত করাই এ দিবসের অঙ্গীকার। সূত্র : বাসস


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com