শিরোনাম
বাংলাদেশ ব্যাংকে আগুন : মুখ খুলছেন না কেউ
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ১৮:০৩
বাংলাদেশ ব্যাংকে আগুন : মুখ খুলছেন না কেউ
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনার কারণ শুক্রবার বিকেল পর্যন্ত জানা যায়নি। এ ঘটনায় একটি সাধারণ ডায়রি করা হলেও না পুলিশ, না ফায়ার সার্ভিস, না বাংলাদেশ ব্যাংক - কেউই এ বিষয়ে মুখ খুলছে না। শুধু বলেছেন, বিষয়টি তদন্ত চলছে। আগামী ২৮ মার্চের আগে তাই কিছু বলা সম্ভব নয়।


বৃহস্পতিবার রাত ৯টা ২৮ মিনিটের সময় বাংলাদেশ ব্যাংকের ১৩তম তলায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার খবর শুনে সাথে সাথে ঘটনাস্থল পরিদর্শন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা।


এদিকে এ ঘটনায় ওই রাতেই দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। এর মধ্যে ফায়ার সার্ভিস ৫ সদস্যবিশিষ্ট এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ তিন সদস্যের পৃথক তদন্ত কমিটি গঠন করে।


বাংলাদেশ ব্যাংকের কমিটিতে প্রধান করা হয়েছে ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামানকে। তিনি শুক্রবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সকাল ১০টার দিকে তিনি বাংলাদেশ ব্যাংকে প্রবেশ করেন। প্রায় সোয়া এক ঘণ্টা ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি।


এ সময় উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্ত কাজে ঘটনাস্থলে এসেছিলাম। তবে এ ব্যাপারে এখন কিছুই বলা সম্ভব নয়। আগামী ২৮ মার্চ তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। তখন বিস্তারিত জানানো হবে।


এছাড়াও শুক্রবার ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার মিজানুর রহমান বিবার্তাকে জানান, বাংলাদেশ ব্যাংকে আগুন লাগার পর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগুন লাগার কারণ বা ক্ষয়ক্ষতি সম্পর্কে এখন কিছু বলা যাচ্ছে না। আগামী ২৮ মার্চ আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে বলা হবে।


এদিকে, শুক্রবার সকালে বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় একটি সাধারণ ডায়রি (জিডি) করা হয়েছে। শুক্রবার দুপুরে বিবার্তাকে এ তথ্য জানিয়েছেন থানার ওসি ওমর ফারুক।


তিনি জানান, শুক্রবার সকাল ১০ টা থেকে সাড়ে ১০টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক নরুল ইসলাম একটি সাধারণ ডায়রি করেছেন। এতে ব্যাংকে আগুন লাগা সংক্রান্ত বিষয় উল্লেখ করা হয়েছে। তবে আগুন লাগার কারণ বা ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি।


তবে বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র বিবার্তাকে জানিয়েছেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছিল। এতে ব্যাংকের ১৩ ও ১৪ তলায় কয়েকটি রুমে কিছু কাগজপত্র পুড়ে গেছে। তবে মূল্যবান কিছু পুড়েনি।


এর আগে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শফিকুল ইসলামও সাংবাদিকদের জানিয়েছিলেন, আগুনে তেমন ক্ষয়ক্ষতি হয়নি। ব্যাংকে অ্যালার্ম সিস্টেম রয়েছে। আগুন লাগার সাথে সাথে অ্যালার্ম বেজে ওঠেছে। আগুনে তেমন কিছু ক্ষতি হয়নি। সামান্য কাগজপত্র পুড়েছে।


বিবার্তা/ খলিল/মৌসুমী/নাজিম


>বাংলাদেশ ব্যাংক ভবনের আগুন নিয়ন্ত্রণে ১২ ইউনিট

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com