শিরোনাম
বিএমএসভি: অস্ট্রেলিয়ায় একখণ্ড বাংলাদেশ
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১০:১৪
বিএমএসভি: অস্ট্রেলিয়ায় একখণ্ড বাংলাদেশ
নাজমুল হক, মেলবোর্ন থেকে
প্রিন্ট অ-অ+

সমস্ত যোগবিয়োগের বাইরে এটাই সত্য, প্রবাসের মাটিতেও বাংলাদেশীরা এখন আর পিছিয়ে থাকতে রাজি নন। কোনো পরিস্থিতির প্রতিকূলতাও তাদের সৃষ্টিশীল অনুভূতিকে আজ আর দমিয়ে রাখতে পারে না। অস্ট্রেলিয়ায় পেশাদার বাংলাদেশী চিকিৎসকরা বিষয়টিকে নতুন উচ্চতা দিয়েছেন। দেশের প্রতি তাদের উপমাবিহীন টানের কারণেই সেদিন অস্ট্রেলিয়ার মেলবোর্ন নগরীর কার্ডিনিয়া কালচারাল সেন্টারটি হয়ে উঠেছিল একখণ্ড বাংলাদেশ। বাংলাদেশ মেডিক্যাল সোসাইটি অব ভিক্টোরিয়ার (বিএমএসভি) ব্যানারে মেলবোর্নের মাটিতে অনুষ্ঠিত হলো সংগঠনটির প্রথম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বৈজ্ঞানিক সেমিনার।


বাংলাদেশী পেশাদার ডাক্তারদের প্রাণবন্ত কলরবে ইতিহাসগড়া এই অনুষ্ঠানটি হয়ে উঠেছিল জীবন্ত আর বাঙময়। স্টেজের ব্যাকড্রপে আলো ঝলমল ব্যানারে বাংলাদেশী চিকিৎসকদের সংগঠনটির নাম যেন এটাই বলছিল: ‘বাংলাদেশী চিকিৎসকরা এখন আর বিশ্বসভায় পিছিয়ে নেই। উদ্ভাবনী মেধার আলোকে সামনে এগিয়ে যাওয়ার সময় এটাই’।


ভিক্টোরিয়ায় বসবাসরত বাংলাদেশী ডাকসাইটে চিকিৎসকরা তাদের পরিবার-পরিজন নিয়ে এজিএমে উপস্থিত হবার সুযোগ পেয়েছেন। এতে অনুষ্ঠাটিতে প্রাণের ছোঁয়ার পাশাপাশি পারিবারিক ও ভ্রাতৃত্বসুলভ আবহাওয়া অনুভূত হয়েছে।


উল্লেখ্য, দ্বিতীয় ক্ষুদ্রতম স্টেট হলেও ভিক্টোরিয়া জনসংখ্যার বিবেচনায় এটা অস্ট্রেলিয়ার অন্যতম ঘনবসতির রাজ্য। এটা ঠিক, বৈচিত্রে ভরা ভিক্টোরিয়ার নান্দনিক বৈশিষ্ট্যগুলো এক নিঃশ্বাসে বলে দেয়া সম্ভব নয়। তারপরও এটা বলতে হয়, দক্ষিণ গোলার্ধের বিশ্বসেরা সী রোড, মাথা উঁচু করে নিঃশব্দে দাঁড়িয়ে থাকা সারি সারি পর্বতের গর্বিত শিখর, অনিন্দ্যসুন্দর সমুদ্রসৈকত, দিগন্তজোড়া ফসলের মাঠ, হরেক রকমের শিল্পজোন, টুরিস্টদের অবিরাম কলকাকলি, শিক্ষা আর গবেষণার লীলাভূমি ভিক্টোরিয়াকে অভিষিক্ত করেছে অনন্য স্বকীয়তায়।


কসমোপলিটান নাগরিকতার এই শহরে সরকারি ও বেসরকারি পর্যায়ে কয়েকশত বাংলাদেশী চিকিৎসক মেধা ও মননের শিল্পিত সমন্বয় ঘটিয়ে চিকিৎসা সেবা দিয়ে দেশের ইমেজ তৈরি করছেন। তারা শুধু পেশাদারিত্বের সঙ্গে ভিক্টোরিয়াবাসীকে সেবা দিচ্ছ্নে না; তারা প্রত্যেকেই ভিক্টোরিয়ার মাটিতে বাংলাদেশী অ্যামবেসাডর হিসেবে নিজের মেলে ধরছেন প্রতিদিন প্রতিরাত।


এ কারণে ভিক্টোরিয়াবাসী বাংলাদেশকে শুধু ক্রিকেটখেলুড়ে দেশ হিসেবে জানে না, তারা এটাও জানেন বাংলাদেশ বিশ্বমানের এক সিরিজ নিবেদিত চিকিৎসকরা তৈরি করেছে। ভিক্টোরিয়াবাসী তাই গর্ব আর সমীহের সঙ্গে উচ্চারণ করে ‘আমার ডাক্তার একজন বাংলাদেশী’ ‘বাংলাদেশী ডাক্তারের উপরই আস্থবান আমার পরিবার।’


বাংলাদেশী চিকিৎসকরা কমিউনিটিতে বাংলাদেশের প্রতিনিধিত্বের স্বীকৃতি আদায় করে নিতে গত বছর একটি সংগঠন তৈরির সিদ্ধান্ত নেয়। তারই জাগতিক দলিল ‘বাংলাদেশ মেডিক্যাল সোসাইটি অব ভিক্টোরিয়া’ (বিএমএসভি)- যার আনুষ্ঠানিক পর্দা উন্মোচিত হলো গত ১৮ মার্চ। একটি নির্বাচনী প্রক্রিয়ার মধ্য দিয়ে বিএমএসভির একটি কার্যনির্বাহী কমিটিও গঠিত হয়েছে। ডাক্তার এমজেড কুদ্দুস নির্বাচিত হন সভাপতি। সহসভাপতি হয়েছে ডা. মোহাম্মদ মোস্তফা এবং ডা. এম রফিকসহ আরো তিনজন স্বনামধন্য চিকিৎসক। আর সেক্রেটারি ও কোষাধ্যক্ষ নির্বাচিত হন যথাক্রমে ডাক্তার আইনুল কবীর ইসলাম ও ডা. মঞ্জুর মোর্শেদ।


এজিএমে প্রাণের মেলার মাঝেও অনুষ্ঠিত হয়েছে বৈজ্ঞানিক সেমিনার। কিডনি স্পেশিয়ালিস্ট ডা. টনি আমিন এবং ক্যান্সার স্পেশিয়ালিস্ট ডা. শেফায়েত জামিল তাদের তথ্যবহুল অভিসন্দর্ভপত্র উপস্থাপন করেন। ডা. মনিরুল হকও একটি প্রবন্ধ উপস্থাপন করেন। দর্শকশ্রোতারা প্রবল করতালির মাধ্যমে তাদের অভিনন্দন জানান।


আয়োজকরা জানান, বিএমএসভি তাদের কর্মতৎপরতা শুধু ভিক্টোরিয়ায় সীমাবদ্ধ রাখবেন না, তা বিস্তৃত হবে প্রিয় স্বদেশভূমি বাংলাদেশ পর্যন্তও।


অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা স্পেশাল লাঞ্চের টেবিলেও ছিলেন উচ্ছ্বাসমুখর। বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি আরও উঁচিয়ে ধরার প্রত্যয় ছিল তাদের চোখে-মুখে-শপথে। আয়োজকরা আমন্ত্রিতদের সম্মানে একটি উপভোগ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন, যাতে শিশুরা বাংলাদেশের স্বাধীনতাভিত্তিক একটি নাটকে অভিনয় করে। নাটকটির পরিচালক ছিলেন সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ডা. মুসলিমা খাতুন।


বিবার্তা/নাজমুল/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com