স্বপ্নের আরেক ধাপে পদার্পণ : মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন আজ
প্রকাশ : ০৪ নভেম্বর ২০২৩, ১৩:১২
স্বপ্নের আরেক ধাপে পদার্পণ : মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন আজ
এস এম রিয়াদ রহমান
প্রিন্ট অ-অ+

বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রোরেলের আগারগাঁও -মতিঝিল অংশের উদ্বোধন করা হবে আজ শনিবার (৪ নভেম্বর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর আড়াইটায় আগারগাঁও স্টেশন থেকে এই অংশের উদ্বোধন করবেন। তারপর মতিঝিল স্টেশনে আরেকটি উদ্বোধনী অনুষ্ঠানের জন্য তিনি মেট্রোরেলে মতিঝিলের উদ্দেশে যাত্রা করবেন। এর মধ্য দিয়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু হবে।



মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত যেভাবে মেট্রোরেল চলাচল শুরু হয়েছিল, একই ভাবে আগারগাঁও থেকে মতিঝিল রুটে দৈনিক চার ঘণ্টা চলবে মেট্রোরেল। ৫ নভেম্বর থেকে সর্বসাধারণের জন্য আগারগাঁও-মতিঝিল অংশ খুলে দেওয়া হবে। এ অংশে শুরুতে তিনটি স্টেশন চালু রাখা হবে। পরে ধাপে ধাপে বাকি স্টেশনগুলো খুলে দেওয়া হবে।



মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধনের কথা ছিল গত ২০ অক্টোবর। পরে সেটি ৯ দিন পিছিয়ে ২৯ অক্টোবর করা হয়। কিন্তু প্রধানমন্ত্রীর শিডিউলজনিত কারণে ২৯ অক্টোবরের পরিবর্তে ৪ নভেম্বর এ অংশের উদ্বোধনের দিন ঠিক করা হয়।


দেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন ৬–এর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল গত বছরের ২৮ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এবার আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত চালু হলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলে যাত্রীরা সরাসরি চলাচল করতে পারবেন।


ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. এম এন এ সিদ্দিক জানিয়েছেন, শনিবার প্রধানমন্ত্রী এমআরটি লাইন-৫ (উত্তর রুট) নির্মাণ কাজেরও উদ্বোধন করবেন। এ লাইন হেমায়েতপুর থেকে ভাটারা হয়ে গাবতলী, মিরপুর-১০, গুলশান পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ হবে। ৪১ হাজার ২৩৯ কোটি টাকার এ প্রকল্পের কাজ শেষ হবে ২০২৮ সালে।


তিনি বলেন, উদ্বোধনী অনুষ্ঠানের কারণে শনিবার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নিয়মিত মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে।



শুরুতে আগারগাঁও-মতিঝিল অংশে তিনটি স্টেশনে মেট্রোরেল থামবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আগারগাঁও থেকে মতিঝিল সেকশনের দৈর্ঘ্য ৮ দশমিক ৭২ কিলোমিটার। এ অংশে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশনে ট্রেন থামবে।



তিনি বলেন, মেট্রোরেলের প্রতিটি ট্রেন ২ হাজার ৩০০ যাত্রী নিয়ে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে চলতে পারবে। তবে বাঁকযুক্ত এলাকায় গতি কমে যাবে।


ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উপ-প্রকল্প পরিচালক তরফদার মাহমুদুর রহমান বিবার্তাকে বলেন, মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ নভেম্বর উদ্বোধন করবেন এবং ট্রেনে চড়ে মতিঝিল যাবেন। এ দিন উদ্বোধনের জন্য বন্ধ থাকবে মেট্রোরেল চলাচল। তবে ৫ নভেম্বর আবার নিয়মিত চলাচল করবে মেট্রোরেল।


তিনি বলেন, উদ্বোধনের পরদিন ৫ নভেম্বর থেকে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সকাল ৭. ৩০ থেকে ১১.৩০ পর্যন্ত প্রতি ১০ মিনিট পর পর মেট্রোরেল নিয়মিত চলাচল করবে। বেলা ১১ টার পর থেকে মতিঝিল থেকে আগারগাঁও অংশে মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। তবে উত্তরা থেকে আগারগাঁও অংশে মেট্রোরেলের সময় অপরিবর্তিত থাকবে।


আগারগাঁও থেকে মতিঝিল অংশে বর্তমানে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল স্টেশনে থামবে ও উঠানামা করবে। বাকি স্টেশনগুলো পর্যায়ক্রমে খুলে দেওয়া হবে বলে জানান তিনি।


সড়ক পরিবহন ও মহাসড়কের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বিবার্তাকে বলেন, উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রী আগামী ৪ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করবেন। পরদিন থেকে সাধারণ যাত্রীরা চলাচল করতে পারবেন। মেট্রোরেল আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধনের তারিখ প্রধানমন্ত্রীর শিডিউলজনিত কারণে পেছানো হয়েছে।


সচিব বলেন, মেট্রোরেল প্রকল্পে পুরোদমে চালু হলে যাত্রীদের সময় বাঁচবে তার সাথে ঢাকা শহরের যানজট কমে আসবে।


উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের মোট দৈর্ঘ্য ২১ দশমিক ২৬ কিলোমিটার। যাত্রী সুবিধার কথা বিবেচনা করে পরবর্তী সময়ে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার রুট বাড়ানো হয়েছে। বর্ধিত অংশের কাজ শেষ হবে ২০২৪ সালের জুন নাগাদ। এর মোট ব্যয় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার ঋণ থেকে ব্যয় হচ্ছে ১৯ হাজার ৭১৮ কোটি ৭০ লাখ টাকা।


গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের শুভ উদ্বোধন করেন। ওইদিন তিনি সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গসহ নানা শ্রেণিপেশার দুই শতাধিক যাত্রী নিয়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত মেট্রোরেলে ভ্রমণ করেন। এর একদিন পর ২৯ ডিসেম্বর সাধারণ যাত্রীদের পরিবহনের মধ্য দিয়ে বাণিজ্যিকভাবে চালু হয় মেট্রোরেল।


শুরুতে বিরতিহীন ভাবে সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত চললেও যাত্রী চাহিদা বিবেচনায় গত ০৫ এপ্রিল থেকে দুই ঘণ্টা সময় বাড়িয়ে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে।


মেট্রোরেল উদ্বোধনের দিনই চালু হয় উত্তরা উত্তর ও আগারগাঁও স্টেশন দুটি। এরপর একে একে আরও দুটি স্টেশন চালু হয়। এরমধ্যে গত ২৫ জানুয়ারি পল্লবী স্টেশন ও গত ১৮ ফেব্রুয়ারি উত্তরা সেন্টার স্টেশন এবং ১ মার্চ পঞ্চম স্টেশন হিসেবে চালু হয় ব্যস্ততম মিরপুর-১০ নম্বর স্টেশন। গত ১৫ মার্চ মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১১ নম্বর স্টেশন দুটিও চালু হয়। সবশেষ গত ৩১ মার্চ মেট্রোরেলের শেওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ স্টেশন দুটিও খুলে দেওয়া হয়। এর মধ্য দিয়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনই যাত্রীদের জন্য উন্মুক্ত হয়। এবার আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত চলাচল শুরু হল মেট্রোরেল। নতুন ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল স্টেশন যাত্রীদের জন্য উন্মুক্ত হবে।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com