ভ্যাট আহরণে গতি বৃদ্ধি ও স্বচ্ছতা নিশ্চিত করবে ইএফডিএমএস
প্রকাশ : ২২ আগস্ট ২০২৩, ২০:৩০
ভ্যাট আহরণে গতি বৃদ্ধি ও স্বচ্ছতা নিশ্চিত করবে ইএফডিএমএস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট আহরণে এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এ ডিভাইস বসাবে জেনেক্স ইনফোসিস লিমিটেড।


২২ আগস্ট, মঙ্গলবার রাজধানীর এনবিআরের মাল্টিপারপাস হলে ভ্যাট আদায়ের ইলেক্ট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস)


এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য সরকার কাজ করছে। ভ্যাট প্রদানের মাধ্যমে সর্বস্তরের মানুষ দেশের উন্নয়নে অংশ নিতে পারে। সেই জায়গায় আমরা স্বচ্ছতা আনতে চাই। এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নিয়েছে এনবিআর। বিষয়টি ডিজিটাল হওয়ায় সকলে আগ্রহী হবে বলে আমার বিশ্বাস।


তিনি বলেন, সরকারি ও বেসরকারি উদ্যোগে এ ধরণের কাজ সত্যিই প্রশংসনীয়। জেনেক্স ইনফোসিস লিমিটেডকে ধন্যবাদ। এ ধরণের কাজ ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে যাওয়ার পদক্ষেপ। ইএফডিএমএস ব্যবহারের এই উদ্যোগকে সর্বস্তরের মানুষ স্বাগত জানাবে এবং ব্যবহারে এগিয়ে আসবে। আমরা এনবিআর এর ব্যবস্থাপনায় এবং জেনেক্স ইনফোসিস লিমিটেডের সহায়তায় এই উদ্যোগকে দেশজুড়ে ছড়িয়ে দিতে চাই।


বিশেষ অতিথির বক্তব্যে অর্থ সচিব মিজ ফাতিমা ইয়াসমিন বলেন, ভ্যাটের আওতা বেড়েছে। অনেক সময়ে ব্যবসায়ীরা জনগণের কাছে আদায় করলেও তা সরকারি কোষাগারে জমা দেয় না। দিলেও দেরি করে দেন। এজন্যই অটোমেশনের প্রয়োজন। ই-এফডিএমএস তথ্য নিরাপত্তার দায়িত্ব এনবিআরের।


তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের সকল কার্যক্রম হবে পেপারলেস সেটাই স্বাভাবিক। সে লক্ষ্যে আমাদেন কর্মকান্ড চরলান রয়েছে।


আরেক বিশেষ অতিথি এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, হযরানি থেকে রক্ষা পাই এমন নিশ্চয়তা পেতে হবে। অটোমেশনের বিকল্প নেই। ইএফডিএমএস ব্যবসাবান্ধব হবে আশা করছি।


অন্যদিকে জেনেক্স ইনফোসিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) ও প্রাধান নির্বাহী কর্মকর্তা, শাহ্ জালাল উদ্দিন বলেন, ভ্যাট ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের মাধ্যমে শুধু সরকারের রাজস্বই বৃদ্ধি পাবে না বরং টেকসই অর্থনীতির পথেও দেশ এগিয়ে যাবে। ইএফডিএমএস ব্যবসায় উৎপাদনশীলতা বাড়াতে এবং হিসাব শৃঙ্খলা নিশ্চিতে সহায়তা করবে। ভ্যাট প্রদানে এবং রিটার্ন দাখিলে ব্যবসায়ীরা বিভিন্ন সময় যে জটিলতা ও চ্যালেঞ্জের সম্মুখীন হন তা এ ডিভাইস ব্যবহারের মাধ্যমে অনেকাংশে দূর হয়ে যাবে। ভ্যাট সংগ্রহে আমরা এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করেছি। প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে প্রতি বছরে ৬০ হাজার করে পাঁচ বছরে তিন লাখ ইএফডিএমএস মেশিন বসানো হবে। এর মাধ্যমে স্মার্ট বাংলাদেশের রূপকল্প আরও গতিশীল হবে।


দেশে বর্তমানে মোট রাজস্বের প্রায় ৪০ শতাংশ আদায় হয় ভ্যাট থেকে। ডিপার্টমেন্টাল স্টোর, বিপণি বিতান, হোটেল- রেস্টুরেন্টসহ ২৫টি খাতে ইএফডিএমএস ডিভাইস বসানো বাধ্যতামূলক করা হয়েছে।


২০২২ সালের ৩ নভেম্বর স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী- প্রতিষ্ঠানটি বিনামূল্যে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বিপণীবিতানে ইএফডি মেশিন বসাবে। বিনিময়ে প্রতি ১০০ টাকা ভ্যাটে ৫২ পয়সা কমিশন হিসেবে পাবে।


শর্তানুযায়ী, জেনেক্স ইনফোসিস লিমিটেডকে প্রতিটি জোনে প্রথম বছরে ন্যূনতম ২০ হাজার ইএফডি-এসডিসি সরবরাহ ও স্থাপন করতে হবে। চুক্তির পাঁচ বছরের মধ্যে প্রতিটি জোনে মোট এক লাখ করে তিনটি জোনে পর্যায়ক্রমে ৩ লাখ ইএফডি এবং সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) সরবরাহ ও স্থাপন করতে হবে।


এ সেবা দেওয়ার ফলে সরকারের ভ্যাট ও সম্পূরক শুল্ক (এসডি) আহরণ বাড়বে। একইসঙ্গে প্রতি বছর কোম্পানিটির ২১২ কোটি টাকা আয় বাড়বে বলে আশা করছে এনবিআর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com