'রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির প্রশ্নে বিতর্ক অনাকাঙ্খিত'
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৮
'রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির প্রশ্নে বিতর্ক অনাকাঙ্খিত'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি রাষ্ট্রপতি নিয়ে অবান্তর বিতর্ককে অনাকাঙ্খিত বলে মনে করেন রাষ্ট্রপতি নির্বাচনের নির্বাচনী কর্তা ও প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।


১৫ ফেব্রুয়ারি, বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


রাষ্ট্রপতি পদে নির্বাচিত হতে দেশের ২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কোন ধরনের অযোগ্যতা নেই বলে জানান তিনি। দুদকের আইন অনুযায়ী কমিশনাররা লাভজনক কোনো পদে যেতে পারেন না। রাষ্ট্রপতি পদ লাভজনক, নাকি লাভজনক নয় এটি নিয়ে একটি প্রশ্ন তৈরি হয়েছে।


নির্বাচনী কর্তা ও সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির প্রশ্নে এ ধরনের অবান্তর বিতর্ক সৃষ্টি করা হয় সেটা হবে অনেকাঙ্খিত। সংবিধান, আইন, বিধি বিধান ও আদালতের রায় পর্যালোচনা করে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হতে মো. সাহাবুদ্দিনের কোন ধরনের অযোগ্যতা নেই বলে জানান তিনি।


এই নিয়ে সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ ও অনুসারী ১৯৯৬ সালের সাহাবুদ্দীন আহমদ বনাম আবু বকর সিদ্দিক মামলাটির রায়ের আদেশ পড়ে শোনান সিইসি।


গত মঙ্গলবার এ নিয়ে নির্বাচন কমিশনার আলমগীর জানান, রাষ্ট্রপতি পদ লাভজনক নয়। তবে পরদিন আবার নির্বাচনী কর্তা কাজী হাবিবুল আউয়াল এ নিয়ে মুখ খোলেন। যার ফলে বঙ্গভবনে যাওয়ার আগেই ২২ তম রাষ্ট্রপতির পদে আসীন হওয়ায় যে বিতর্ক উঠেছে তার অবসান হলো।


এদিকে বীর মুক্তিযোদ্ধা ও সাবেক ছাত্রনেতা মো. সাহাবুদ্দিন একসময়ে জেলা ও দায়রা জজ ছিলেন। পরে তিনি দুর্নীতি দমন কমিশনের কমিশনারের দায়িত্ব পালন করেন।


এদিকে একক প্রার্থী থাকায় গত সোমবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. সাহাবুদ্দিনকে ২২ তম রাষ্ট্রপতি নির্বাচিত করে প্রজ্ঞাপন জারি করে ইসি।


বিবার্তা/সানজিদা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com