শিরোনাম
‘ভুয়া মুক্তিযোদ্ধাদের সম্পদ বাজেয়াপ্ত হবে’
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ২২:৫৪
‘ভুয়া মুক্তিযোদ্ধাদের সম্পদ বাজেয়াপ্ত হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ভুয়া মুক্তিযোদ্ধাদের সম্পদ বাজেয়াপ্ত করা হবে। ভুয়া মুক্তিযোদ্ধা বানানোর জন্য সাক্ষ্য দিলে, সেই মুক্তিযোদ্ধাদের ভাতা এক বছর থেকে তিন বছর পর্যন্ত বন্ধ থাকবে।


শনিবার সকালে নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় একটি এতিমখানার তিনতলা হলের উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।


রোটারিয়ান এম জামালউদ্দিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা গভর্নর রোটারিয়ান মুহাম্মদ আইয়ুব, নিউজিল্যান্ডের সাবেক গভর্নর পিডিজি সানড্রা ম্যাককারসি, তার নাতনি হান্না রোজ, বন্দর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌসুমী হাবিব, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মতিয়ার রহমান, বন্দর থানা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা এম এ রশিদ প্রমুখ।


মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়েছে। প্রতি শনিবার মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম চলবে। পাঁচ সপ্তাহ ধরে যাচাই-বাছাই কার্যক্রম চলবে। যাতে কোনো অসত্য তথ্য দেয়া না হয়, এ জন্য শাস্তির বিধান রাখা হয়েছে। ভুয়া মুক্তিযোদ্ধা বানানোর জন্য যারা মিথ্যা সাক্ষ্য দেবেন, তাদের ভাতা এক বছর থেকে তিন বছর বন্ধ থাকবে। আইন মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের মাধ্যমে ভুয়া মুক্তিযোদ্ধাদের সম্পদ বাজেয়াপ্ত করা হবে। জেলা প্রশাসনের মাধ্যমে ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। তালিকা পাওয়ার পর আইনানুগভাবে তাদের সম্পদ সরকারের নিয়ন্ত্রণে নেয়া হবে।


মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হতে কোনো কাগজপত্র লাগবে না। যদি সহযোদ্ধারা সাক্ষ্য দেন এবং বলেন তিনি ট্রেনিং নিয়েছেন এবং যুদ্ধ করেছেন, তাহলে এটাই যথেষ্ট। মুক্তিযুদ্ধ বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। কেউ একা একা যুদ্ধ করেননি।


তিনি আরো বলেন, যে নীতিমালা তৈরি করা হয়েছে, তা অনুসরণ করে যাচাই-বাছাই হলে ভুয়া মুক্তিযোদ্ধা আসার কোনো সুযোগ নেই। তারপরও যদি কোথাও বরখেলাপ হয়, তাহলে সেটা বাতিল করে দেয়ার ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com