শিরোনাম
বিশ্ব ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৭, ১৫:১০
বিশ্ব ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠেয় (১৩ থেকে ১৫ জানুয়ারি) বিশ্ব ইজতেমা উপলক্ষে টঙ্গীতে মুসল্লিদের ভ্রমণের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে বিশেষ ট্রেন সার্ভিস চালু করবে। এসব ট্রেন রাজধানীর কমলাপুর স্টেশন থেকে টঙ্গী স্টেশনে যাতায়াত করবে। এছাড়া এ সময় বিভিন্ন গন্তব্যে বেশ কিছু বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়েছে।


ইজতেমার প্রথম পর্বে ১৩ জানুয়ারি জামালপুর-টঙ্গী রুটে একটি স্পেশাল ট্রেন রাখা হয়েছে। ট্রেনটি জামালপুর থেকে সকাল সোয়া ৯টায় ছেড়ে টঙ্গী পৌঁছানোর সময় রয়েছে দুপুর সোয়া ২টা।


একইদিন জুম্মা স্পেশাল ট্রেন নামে ঢাকা-টঙ্গী রুটে একটি ট্রেন সকাল ১০টা ২০ মিনিটে ঢাকা ছেড়ে টঙ্গী পৌঁছানোর সময় রয়েছে বেলা ১১টা ২০ মিনিট। ওইদিন টঙ্গী-ঢাকা রুটে একটি স্পেশাল ট্রেন টঙ্গী থেকে দুপুর ২টা ৫০ মিনিটে ছেড়ে ঢাকা পৌঁছাবে বিকেল ৩টা ৫০ মিনিটে।


প্রথম পর্বের ইজতেমার দ্বিতীয় দিন ১৪ জানুয়ারি লাকসাম-টঙ্গী রুটে একটি স্পেশাল ট্রেন লাকসাম থেকে সকাল ১০টায় ছেড়ে টঙ্গী পৌঁছাবে বিকেল ৩টা ৪০ মিনিটে। আখেরি মোনাজাতের (প্রথম পর্ব) দিন ১৫ জানুয়ারি ঢাকা থেকে টঙ্গীর উদ্দেশ্যে ভোর পৌনে ৬টায় প্রথম ট্রেনের শিডিউল দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সকাল ১০টা ৫০ মিনিট পর্যন্ত এ ধরনের আরো ৬টি ট্রেন ঢাকা থেকে টঙ্গীর উদ্দেশে ছেড়ে যাবে।


মুসল্লিদের নিরাপদে বাড়ি ফিরতে পরবর্তীতে টঙ্গী-আখাউড়া-লাকসাম রুটে টঙ্গী থেকে বেলা ১২টা ৫০ মিনিটে একটি স্পেশাল ট্রেন ছাড়বে। একইভাবে টঙ্গী-আখাউড়া রুটে টঙ্গী থেকে দুপুর ২টা ৫৫ মিনিটে আখাউড়ার উদ্দেশে, টঙ্গী-ময়মনসিংহ রুটে টঙ্গী থেকে দুপুর ১২টা ২০ মিনিটে, একই রুটে ২০ মিনিট পর ১২টা ৪০ মিনিটে, দুপুর ২টা ১০ মিনিটে, রাত সাড়ে ১০টায় ও রাত ১টায় কয়েকটি ট্রেনের শিডিউল রয়েছে।


এছাড়া টঙ্গী-ঢাকা রুটে স্পেশাল-১ ও ২ নামে দুটি ট্রেন টঙ্গী থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছাড়বে। এ রুটে দুপুর ১টা ১০ মিনিট, দুপুর ২টা ১৫ মিনিট, সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট, ‍রাত ৭টা ২০ মিনিট ও রাত সাড়ে ৯টা আরো কয়েকটি ট্রেন ছাড়বে।


এদিকে ইজতেমা উপলক্ষে ১৩ জানুয়ারি (শুক্রবার) সুবর্ণ এক্সপ্রেস ও ১৫ জানুয়ারি (রোববার) মহানগর এক্সপ্রেস সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন সুবর্ণ এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেস এবং তুরাগ এক্সপ্রেস-১, ২, ৩, ৪ এবং ঢাকা-কুমিল্লা, ঢাকা-টঙ্গী, ঢাকা-জয়দেবপুর ও ঢাকা-নারায়ণগঞ্জের মধ্যে ডেমু (কমিউটার) ট্রেনগুলো চলাচল বন্ধ থাকবে।


বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে ১০ জানুয়ারি দুপুরের পর থেকে ১৫ জানুয়ারি তারিখ আখেরি মোনাজাতের পূর্ব দিন পর্যন্ত ঢাকা অভিমুখী সকল ট্রেনের টঙ্গী স্টেশনে ২ মিনিট বিরতি থাকবে। আগামী ১৩ জানুয়ারি শুক্রবার সুবর্ণ এক্সপ্রেস ও ১৫ জানুয়ারি রবিবার মহানগর এক্সপ্রেস ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।


১৫ জানুয়ারি রবিবার আখেরী মোনাজাতের দিন সুবর্ণ এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেস এবং তুরাগ এক্সপ্রেস-১, ২, ৩, ৪ এবং ঢাকা-কুমিল্লা, ঢাকা-টঙ্গী, ঢাকা-জয়দেবপুর ও ঢাকা-নারায়ণগঞ্জের মধ্যে ডেমু (কমিউটার) ট্রেনসমুহ চলাচল বন্ধ থাকবে।


আখেরি মোনাজাতের পরের দিন অর্থাৎ ১৬ জানুয়ারি তারিখ টিকেটধারী মুসল্লিগণের টঙ্গী স্টেশন থেকে ট্রেনে আরোহনের সুবিধার্থে সুন্দরবন, পারাবত, ধুমকেতু, এগারসিন্দুর, প্রভাতী, অগ্নিবীণা, একতা, কিশোরগঞ্জ, জয়ন্তীকা, সিল্কসিটি, উপকূল, কালানী, মহানগর প্রভাতী, রংপুর, যমুনা, সিরাজগঞ্জ, হাওর ও মহানগর গোধুলী এক্সপ্রেস ট্রেন টঙ্গী স্টেশনে ২ মিনিট করে থামবে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com