শিরোনাম
দেশজুড়ে ভূমিকম্প অনুভূত
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৭, ১৫:১০
দেশজুড়ে ভূমিকম্প অনুভূত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। মঙ্গলবার দুপুর ৩টা ১০ মিনিটের দিকে এ ভূমিকম্প অনুভূত হয়।এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৩।


ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইএমএসসি জানায়, বিকেল ৩টা ১০ মিনিটে ঢাকা থেকে ১৫৯ কিলোমিটার পূর্বে ত্রিপুরার লং তারাইয়ের মাছমারায় ভূমিকম্পের উৎপত্তি। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৮ কিলোমিটার গভীরে।


এ ভূমিকম্প সবচেয়ে বেশি অনুভূত হয়েছে জামালপুর, কুমিল্লা, ফেনীসহ আশপাশের কিছু জেলায়। ভূমিকম্পে জামালপুর প্রচণ্ডভাবে কেঁপে উঠে বলে জানা গেছে।


এর আগে ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফল থেকে ৩৩ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে এবং ২০১৫ সালের এপ্রিল থেকে মে মাসে নেপালে বেশ কয়েকটি বড় মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এতে আট হাজারের বেশি প্রাণহানির ঘটনা ঘটে। আর এ ভূকম্পনে কেঁপে ওঠে বাংলাদেশও।


এতে বাংলাদেশে কোনো প্রাণহানির ঘটনা না ঘটলেও দেশের বিভিন্ন স্থানে বহুতল ও পুরাতন ভবনে ফাটল দেখা দিয়েছে। ভূমিকম্পের সময় আতঙ্কে মানুষ ঘরবাড়ি ছেড়ে রাস্তায় বের হয়ে আসে। বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশও বেশ বড় মাত্রার ভূমিকম্প ঝুঁকির মধ্যে রয়েছে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com