জাতীয় গ্রন্থকেন্দ্রের গবেষণা কার্যক্রমের প্রতিবেদন ও সুপারিশ উপস্থাপন
প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৭:৩৪
জাতীয় গ্রন্থকেন্দ্রের গবেষণা কার্যক্রমের প্রতিবেদন ও সুপারিশ উপস্থাপন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় অনুদানপ্রাপ্ত বেসরকারি গ্রন্থাগারের বাস্তব অবস্থা, সক্ষমতা ও কার্যকারিতা যাচাই’ সংক্রান্ত গবেষণা থেকে প্রাপ্ত সুপারিশসমূহ অংশীজন ও সংবাদমাধ্যমে অবহিতকরণের লক্ষ্যে জাতীয় গ্রন্থকেন্দ্রে ‘গবেষণা কার্যক্রমের প্রতিবেদন প্রকাশ ও সুপারিশসমূহ উপস্থাপন’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


সোমবার (৫ জুন) সকাল ১১টায় সংস্থার পরিচালনা বোর্ডের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।


জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও জাতীয় গ্রন্থকেন্দ্র পরিচালনা বোর্ডের সদস্য মফিদুল হক। সভায় গবেষণা প্রতিবেদনের সুপারিশসমূহ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. কাজী মোস্তাক গাউসুল হক।


প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশব্যাপী বেসরকারি গ্রন্থাগারসমূহের কার্যকারিতা ও সক্ষমতা যাচাইয়ের একটি বড় মাধ্যম এই গবেষণা। এই গবেষণার ফলে বেসরকারি গ্রন্থাগারসমূহের প্রকৃত অবস্থা সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে।


দীর্ঘদিন পর হলেও জাতীয় গ্রন্থকেন্দ্র এমন একটি গবেষণা কার্যক্রম সম্পন্ন করতে পেরেছে বলে মফিদুল হক জাতীয় গ্রন্থকেন্দ্রকে ধন্যবাদ জানান।


সভাপতির বক্তব্যে মিনার মনসুর বলেন, নানা কারণে মানুষ বই থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এ বাস্তবতায় এই গবেষণা খুবই তাৎপর্যপূর্ণ। কারণ এই গবেষণার ফলে দেশের বেসরকারি গ্রন্থাগারসমূহের বাস্তব অবস্থা কী, তা জানা সম্ভব হয়েছে। এরই ধারাবাহিকতায় পরবর্তী কার্যক্রম নেওয়া হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com