গ্রন্থমেলায় অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের গবেষণাগ্রন্থ ‘চেঞ্জিং ফ্যামিলি প্যাটার্নস অব বাংলাদেশ’
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৫
গ্রন্থমেলায় অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের গবেষণাগ্রন্থ ‘চেঞ্জিং ফ্যামিলি প্যাটার্নস অব বাংলাদেশ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের গবেষণাগ্রন্থ ‘চেঞ্জিং ফ্যামিলি প্যাটার্নস অব বাংলাদেশ’ প্রকাশিত হয়েছে। অমর একুশে বইমেলায় এবার অনন্যা প্রকাশনী গ্রন্থটি প্রকাশ করেছে।


প্রকাশিত এই গবেষণাগ্রন্থটি নিয়ে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ জানান, শিক্ষা, স্বাস্থ্য, পেশা ও সদস্য সংখ্যা নিয়ে বাংলাদেশের পরিবারের যে ধরন বা প্যাটার্ন তা নিয়ে তুলনামূলক গবেষণা গ্রন্থ এটি। পঞ্চাশের দশক থেকে আশির দশক ও আশির দশক থেকে ২০১০ সাল পর্যন্ত সময়কে তুলনা করে এ সময়ের পরিবর্তনগুলো দেখানো হয়েছে এ গ্রন্থে।


তিনি বলেন, ‘আগে আমরা ফলমূল বা ফসলাদি নিয়ে আত্মীয়র বাড়িতে বেড়াতে যেতাম, সেখান থেকে আবার কিছু একটা উপহার নিয়ে বাড়ি ফিরতাম। তখন সম্পর্ক ও যোগাযোগটা ছিল এমন। এখন এসেছে মোবাইল ফোন। পরিবারে পরিবারে, আত্মীয়-স্বজনের যোগাযোগে একটি পরিবর্তন ঘটে গেছে। আমার গবেষণায় মোবাইলে খুদে বার্তা পাঠানোর মাধ্যমে যোগাযোগ করা পর্যন্ত উল্লেখ আছে। ভিডিও যুগের কথা আসেনি। ২০১০ সালের পর ভিডিও মাধ্যমে যোগাযোগ বেড়েছে।’


এ ছাড়া গবেষণায় পরিবারের আর্থ-সামাজিক অবস্থা, বৈবাহিক অবস্থার বয়স, শিক্ষাগত স্তর, পরিবারের সদস্য ও তাদের পেশা, গড় মাসিক পারিবারিক আয়, পরিবারগুলোর গড় আকার, ধরন, পছন্দ, শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, বর্তমান ও আগের প্রথম বিয়ের বয়স, পরিবারের বয়স্ক ব্যক্তিদের যত্ন নেওয়া কমে যাওয়ার কারণ, আয়বর্ধক কার্যক্রমে মহিলা সদস্যদের সম্পৃক্ততা, পরিবারে ধর্মের অনুশীলন ও এর হ্রাস-বৃদ্ধির পেছনের কারণ, পরিবারের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে বর্তমান এবং পূর্ববর্তী প্রজন্মের পরিবারের তূলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে গ্রন্থটিতে।


উল্লেখ্য, প্রথিতযশা এই শিক্ষাবিদ কবি-অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের জন্ম তৎকালীন ময়মনসিংহ জেলার জামালপুরে, ১৯৫৬ সালে। গবেষণা, কবিতা ও অনুবাদ মিলিয়ে দেশে-বিদেশে প্রকাশিত তাঁর গ্রন্থসংখ্যা ৩০টি। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর অর্ধশত গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলাদেশের গ্রামীণ দরিদ্র, আদিবাসী ও সুবিধাবঞ্চিত মানুষ নিয়ে অনেক গবেষণা করেছেন তিনি।


জাতীয় কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ কবিতায় বিশেষ অবদানের জন্য ২০২১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন। চীনের সাহিত্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্রান্সলেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (আইপিটিআরসি)’ ও ‘গ্রিক একাডেমি অব আর্টস অ্যান্ড লেটারস’ কর্তৃক ঘোষিত বিশ্বের ১০টি দেশের মধ্যে বাংলাদেশ থেকে প্রাইজেস ২০১৮: ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট লাভ করেন। এছাড়া সিটি আনন্দ-আলো পুরস্কার, কবিতালাপ পুরস্কার, পশ্চিমবঙ্গের কবি বিষু দে পুরস্কার ও প্রথম অলো পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।


বিবার্তা/রাসেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com