খাওয়া শেষ করেই ফের খেতে ইচ্ছা করছে, কেন?
প্রকাশ : ২৫ মে ২০২৪, ০৮:৩৩
খাওয়া শেষ করেই ফের খেতে ইচ্ছা করছে, কেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

খাওয়া শেষ করেছেন মাত্র, ফের খেতে ইচ্ছা করছে?


খাওয়ার অল্প সময় পরে মজার কোনো খাবার দেখলে কিংবা ফ্রিজ খুললেই খেতে ইচ্ছা করে কি?



সারাক্ষণ খেতে ইচ্ছা করে এমন মানুষের সংখ্যা কম নয়। বিভিন্ন কারণেই এমন হয়ে থাকে। আবার খেতে ইচ্ছে করে।


পুষ্টিবিদরা বলছেন, যে কারণে খেতে ইচ্ছা হোক, সেটা খুঁজে বের করা উচিত। এ বিষয়টি সমাধান করা উচিত। খাওয়ার পরও আবার খেতে চাওয়া শরীরের জন্য ক্ষতিকর।


পুষ্টিবিদদের মতে, আপনি যতটুকু খাবারই গ্রহণ করেন না কেন, সেটা পরিপূর্ণভাবে খেতে হবে। খাবারের কতটুকু পুষ্টি রয়েছে সেদিকে লক্ষ রাখা উচিত। পুষ্টিকর খাবার অল্প খেলেও শরীরে পুষ্টির চাহিদা পূরণ করতে পারে।


আর যে খাবারে কম পুষ্টি রয়েছে সে খাবার বেশি পরিমাণ খেলেও কোনো কাজে আসবে না। এর ফলে অনেক সময় খাবার শেষ করার পর আরেকটি মজার খাবার খেতে মন চায়।


ক্যালরিযুক্ত খাবার: অন্যদিকে খাবার পরে আবার খেতে চাওয়া একটি মনস্তাত্ত্বিক বিষয়ও। অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবারের প্রতি আমাদের মস্তিষ্কের আকর্ষণ বেশি কাজ করে। এ কারণেই ক্যালরিযুক্ত খাবার দেখলেই খেতে ইচ্ছা করে এমনকি আপনি ভরা পেটেই থাকুক না কেন। এ ধরনের অভ্যাস এবং অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।


খাবারের স্বাদ এবং উপকরণ: স্বাদ ও গন্ধ খাবারের প্রতি আকৃষ্ট করে। খাবারে থাকা উপকরণগুলো অনেক সময় খাবার পরে আবার খেতে উদ্বুদ্ধ করে। লবণ, চিনি ও চর্বির মিশেলে তৈরি খাবারগুলো খাবার গ্রহণের জন্য মস্তিষ্কে উত্তেজনা সৃষ্টি করে। ফলে এ ধরনের খাবার মানুষ বারবার খেতে চায়।


বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের স্বাস্থ্যের জন্য যে খাবার ক্ষতিকর আমাদের সে খাবার খেতে ভালো লাগে। তবে স্বাস্থ্যের কথা ভেবে এই অভ্যাস বদলাতে হবে। ভালোভাবে তৈরি পুষ্টি ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের অভ্যাস করা স্বাস্থ্যের জন্য জরুরি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com