গাছ দিয়ে ঘর সাজাচ্ছেন? যে ভুলগুলি করবেন না
প্রকাশ : ০৬ জুন ২০২৩, ০৮:৫৪
গাছ দিয়ে ঘর সাজাচ্ছেন? যে ভুলগুলি করবেন না
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেকেই বলেন মন শান্ত করতে তারা বাগানের কাজ করেন। কথাটা ভুল নয়। সবুজের মাঝে সময় কাটানো মনের জন্য ভালো। কিন্তু তাই বলে ভাববেন না যে, গাছের পরিচর্যা খুব সহজ কাজ। গাছকে সময় দিতে হবে, যত্ন করতে হবে, সঠিক পুষ্টি জোগাতে হবে। তবেই সে হেসেখেলে বেড়ে উঠবে।


নতুন কিছু গাছ নার্সারি থেকে কিনে এনে অনেকেই বারান্দায় বাগান করেন। কেউ কেউ জানলায় রাখেন। কেউ আবার ঘরেও রাখেন। কিন্তু যত্নের অভাবে অনেক সময়ই বেশির ভাগ গাছ মরে যায়। গাছের পরিচর্যার সঠিক নিয়মগুলি আসলে জানতে হবে। 


অনেকে মনে করেন, ঠিক সময় জল দিচ্ছি, সার দিচ্ছি, তাও কেন গাছ মরে যাচ্ছে? এর অন্যতম কারণই হল ভুল ভাবে গাছের পরিচর্যা করা। জেনে নিন কোন ভুলগুলি নতুন বাগান করতে গিয়ে বেশির ভাগ মানুষ করে ফেলে।


১। পাতা হলুদ হয়ে যাওয়া


গাছ কেনার পর সকলে অতি উৎসাহী হয়ে বেশি বেশি পানি দিয়ে ফেলেন। তাতে হিতে বিপরীত হয়। কম পানি পেলে যেমন গাছের পাতা হলুদ হয়ে যায়, বেশি পানি দিলেও গাছের পাতা পচে পড়ে যেতে পারে। তাই গাছের প্রয়োজন অনুযায়ী পানি দিন। বেশির ভাগ গাছে পানির প্রয়োজন বোঝা যায় মাটি ছুঁলেই। 


যদি দেখেন আঙুলে মাটি লেগে যাচ্ছে, তা হলে আর পানি দেওয়ার প্রয়োজন নেই। যখন একদম শুকিয়ে যাবে, তখন পানি দেবেন।


গাছ কেনার পর সকলে অতি উৎসাহী হয়ে বেশি বেশি পানি দিয়ে ফেলেন। তাতে হিতে বিপরীত হয়।


২। ভুল টবে গাছ রাখা


দারুণ একটা সিরামিকের পাত্র কিনে তার মধ্যে হয়তো গাছ রেখেছেন। কিন্তু পাত্রের নীচে কোনও ফুটো নেই। পানি সব জমছে, বেরিয়ে যেতে পারছে না। এতেই গাছের সব শিকড় পচে গাছ মরে যায়। গাছে ভাল করে পানি দেওয়া যেমন প্রয়োজন, তেমনই সেই পানি যাতে বয়ে বেরিয়ে যায়, সেটা দেখাও প্রয়োজন।


৩। গাছে পোকামাকড়


গাছের ডালে কি সাদা পাউডারের মতো কিছু উঁকি মারছে? ওগুলো আসলে মিলিপিড পোকা। গাছের জন্য ক্ষতিকর তো বটেই, পিঁপড়ের দল আকর্ষণ করে। তাই অবিলম্বে এই পোকা মারতে হবে। নিমের তেল আর বাসন মাজার তরল সাবান জলে মিশিয়ে স্প্রে করুন। সন্ধেবেলা করবেন। না হলে গাছের সালোকসংশ্লেষে অসুবিধা হতে পারে। গাছের মাটিতে পোকা লাগলে মাটিতে নিমের কেক মিশিয়ে দিতে হবে। এটি এক ধরনের প্রাকৃতিক সারও। তাই গাছের উন্নতিও হবে।


গাছে ভাল করে জল দেওয়া যেমন প্রয়োজন, তেমনই সেই জল যাতে বয়ে বেরিয়ে যায়, সেটা দেখাও প্রয়োজন।


৪। গাছ না ছাঁটা


গাছ যদি পানি-আলো-সার সব পাওয়া সত্ত্বেও ঠিকমতো না বাড়ে তা হলে বুঝতে হবে অন্য কোথাও সমস্যা হচ্ছে। কোনও রকম পোকা লেগেছে কি না, বা অসুখ করেছে কি না— এগুলি দেখতে হবে। সব যদি ঠিক থাকে তা হলে বুঝতে হবে গাছ ঠিক মতো সময়ে সময়ে ছাঁটা হচ্ছে না। ঠিক সময় গাছ ছাঁটলে গাছের সব দিকে থেকে পুষ্টি পেতে সুবিধা হয়। তাই গাছও সুন্দর ভাবে বাড়তে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com