এক বছরের জন্য চীনের জাহাজ নিষিদ্ধ করল শ্রীলঙ্কা
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ২২:২৯
এক বছরের জন্য চীনের জাহাজ নিষিদ্ধ করল শ্রীলঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বন্দরে কোনো চীনা গবেষণা জাহাজকে নোঙর ফেলতে দেবে না শ্রীলঙ্কা। ১ জানুয়ারি থেকে আগামী এক বছরের জন্য চীনা জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল কলম্বো। ফলে বন্দরে কোনো চীনা জাহাজকে এই সময়ে নোঙর ফেলতে দেবে না শ্রীলঙ্কা। ভারতকে এমনই জানিয়েছে দক্ষিণের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। ভারত আগেই এই বিষয়ে শ্রীলঙ্কাকে অনুরোধ জানিয়েছিল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র মারফত জানা যায়, গত ২১ জুলাই ওই দেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘের সাথে বৈঠকেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিষয়টি উত্থাপন করেছিলেন। তার পর শ্রীলঙ্কার চীনা জাহাজ নিয়ে এই ‘কঠোর’ অবস্থানকে নয়াদিল্লির ‘কূটনৈতিক জয়’ হিসেবে দেখছে আন্তর্জাতিক মহল। ইতিপূর্বে ভারত মহাসাগরে চীনের বিরুদ্ধে গবেষণার নামে গুপ্তচর জাহাজ মোতায়েনের অভিযোগ করেছিল ভারত।


জানা যায়, নতুন বছর ২০২৪ সালের শুরুর দিকে সামুদ্রিক গবেষণার জন্য শ্রীলঙ্কার বন্দরে ‘শিয়াং ইয়াং হং ৩’ নামে একটি জাহাজ নোঙর করার অনুমতি চেয়েছিল চীন। তবে সেই অনুমতি দেওয়া হয়নি। উপরন্তু আগামী ১ বছরের জন্য চীনা জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কলম্বো।


এ বিষয়ে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি গণমাধ্যমকে বলেছেন, আমরা যেন এই ধরনের গবেষণার ক্ষেত্রে সহযোগীদের সমান অংশীদার হতে পারি তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমাদের কিছু প্রস্তুতি নেওয়ার প্রয়োজন রয়েছে।


ভারতীয় গণমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, ভারত মহাসাগরের পূর্ব অঞ্চল বরাবর মালাক্কা প্রণালিতে গবেষণা চালানোর নামে কার্যকলাপ বাড়িয়েছে চীনা জাহাজগুলো। বিষয়টিকে ভালো ঠেকছে না ভারতের কাছে। বেইজিং গুপ্তচরবৃত্তি করছে বলে আশঙ্কা করছিল দিল্লি। তাই বহুদিন ধরেই শ্রীলঙ্কার কাছে এই উদ্বেগের কথা জানাচ্ছিল মোদির প্রশাসন।


গত বছর দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে। কূটনৈতিক মহল মনে করছে, এই আলোচনার ফলস্বরূপ চীনা জাহাজ নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা।


শ্রীলঙ্কার এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে সোমবার, নতুন বছরের প্রথম দিন থেকেই। আগামী ৫ জানুয়ারি ভারত মহাসাগরের গভীর পানিতে ‘গবেষণা’ করার জন্য কলম্বো বন্দরে যাওয়ার কথা ছিল চীনের জাহাজ ইয়াং হং ৩-এর। জাহাজটি মে মাস পর্যন্ত সেখানে থাকবে বলে শ্রীলঙ্কাকে জানিয়েছিল চীন। তবে পরিবর্তিত পরিস্থিতিতে ওই অনুমোদন শ্রীলঙ্কা বাতিল করেছে বলে জানা যাচ্ছে। গবেষণাধর্মী কাজ চালাতে তাই ভারত মহাসাগরের আর এক দ্বীপরাষ্ট্র মালদ্বীপে জাহাজ নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে বেইজিং।


এছাড়াও, সম্প্রতি আর্থিক দুরবস্থার কবলে পড়া শ্রীলঙ্কার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল ভারত। এমন পরিস্থিতির মধ্যে ভারতের প্রত্যাশা অনুযায়ী চীনা জাহাজ নিষিদ্ধ করা শ্রীলঙ্কার জন্য এখন নতুন বাস্তবতা।


গত বছর চীনের নজরদার জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’ শ্রীলঙ্কার বন্দরে ভিড়েছিল। ওই সময় এই বিষয়ে ভারতের তরফে কড়া বার্তা দেয়া হয়। যদিও তারপরও চলতি বছরেরই আগস্ট মাসে শ্রীলঙ্কায় নোঙর ফেলেছিল পিএলএ-র জাহাজ ‘হাই ইয়াং ২৪ হাও’। চীন এগুলোকে গবেষণার কাজে ব্যবহৃত জাহাজ বলে দাবি করলেও ভারতের আশঙ্কা ছিল যে পরমাণু এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচির উপর নজরদারি করতেই বার বার শ্রীলঙ্কার নৌবাহিনীর পোতাশ্রয়ে যাচ্ছে চীনা যুদ্ধজাহাজগুলো। এই বিষয়ে শ্রীলঙ্কাকে সম্প্রতি সাবধান করে আমেরিকাও। তার পরেই শ্রীলঙ্কার এই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com