গাঁজা সেবন বৈধ করল যুদ্ধে ক্লান্ত ইউক্রেন
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ১৬:২০
গাঁজা সেবন বৈধ করল যুদ্ধে ক্লান্ত ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনে যুদ্ধের কারণে মানসিক আঘাত প্রাপ্তদের জন্য এবার গাঁজা বেছে নিচ্ছে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকার। রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের জেরে আঘাত পরবর্তী মানসিক বৈকল্য (পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার) বা পিটিএসডিতে ভুগছে ইউক্রেনের বহু মানুষ। এই মানসিক আঘাত, ভীতি গাঁজা সেবনের মাধ্যমে কাটিয়ে ওঠা সম্ভব বলে মনে করছেন দেশটির আইনপ্রণেতারা।


পশ্চিমাদের ওপর নির্ভর করে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে দিশেহারা অবস্থায় ইউক্রেন। একদিকে সামরিক সহায়তার দরজা বন্ধ হবার পথে, অন্যদিকে যুদ্ধে ব্যাপক সেনা নিহত হবার কারণে রসদ ও মানব- উভয় সংকটে জেলেনস্কির দেশ। পরিস্থিতি এতোটাই নাজুক যে, করণীয় কী, সেটা ঠিক করতে দিশেহারা অবস্থায় আছে কিয়েভের কর্তা ব্যক্তিরা।


কোন উপায় না দেখে, নাগরিকদের গাঁজা সেবনে উৎসাহিত করতে চাইছে ইউক্রেন। কেন এমন অভিনব পরিকল্পনা, কি হবে গাঁজা সেবন করলে, এমন সব প্রশ্নের আগে খবরটা জানা দরকার আগে। রাশিয়ার সঙ্গে চলা যুদ্ধ থেকে সৃষ্ট মানসিক চাপ কমাতে সাহায্য করার জন্যই ইউক্রেনের মেডিক্যাল বোর্ড গাঁজা সেবন বৈধ বলে ঘোষণা দিয়েছে। সেই ঘোষণায় ব্যাপক হারে গাঁজা চাষের নির্দেশনা দিয়েছে কিয়েভ।


গাঁজা সেবন বৈধকরণের বিষয়ে গত সপ্তাহে ইউক্রেনের পার্লামেন্টে ভোটাভুটি হয়েছে। এতে ৪০১ জন আইনপ্রণেতার মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ২৮৪ জন, বিপক্ষে মাত্র ১৬ জন। এছাড়া, ভোটদানে বিরত থাকেন ৪০ জন এবং অনুপস্থিত ছিলেন ৩৩ জন আইনপ্রণেতা। প্রস্তাবটি পেশ করেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস স্মিহাল। নতুন আইনটি ছয় মাসের মধ্যেই কার্যকর হবে।


বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, প্রাপ্ত বয়স্করা ব্যথা, ঘুমের ব্যাঘাত এবং উদ্বেগ এবং হতাশার মতো মানসিক রোগের হাত থেকে বাঁচতে নিয়মিত গাঁজা খাওয়া যেতে পারে। পরিমিত গাঁজা সেবনে আরও কিছু উপকার হতে পারে বলা হচ্ছে। বিশেষ করে কিছু ধরনের স্নায়ুরোধ থেকে পরিত্রাণ দেবে গাঁজা। দীর্ঘ যুদ্ধে ক্লান্ত ইউক্রেনিয় সেনাদের মনোবল চাঙ্গা রাখতেই এবার গাঁজা চাষের ব্রত নিয়েছেন জেলেনস্কি।


দেশটির আইন প্রণয়নকারী সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, গেলো বৃহস্পতিবার গাঁজা চাষ সংক্রান্ত একটি বিলে অনুমোদন দিয়েছে দেশটির সংসদ। যাতে বলা হয়েছে মানসিক প্রশান্তির চিকিৎসায় পথ্য হিসেবে গাঁজা সেবন করার অনুমতি দেয়া হয়েছে। আইনটির পক্ষে ২৮৪ ভোট, বিপক্ষে ১৬ ভোট, ৩৩ জন অনুপস্থিত এবং ৪০ জন সদস্য ভোট দেননি।


আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে খবর, নতুন আইনটি এখন থেকে ছয় মাস পর কার্যকর হবে। পার্লামেন্টের চেয়ারম্যান রুসলান স্তেফানচুক বলেছেন, গাঁজা ওষুধ হিসেবে ব্যবহারের শর্তের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয় ঠিক করবে। মেডিক্যাল গাঁজা সেবন সম্ভাব্য বৈধকরণ নিয়ে ইউক্রেনে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে। প্রস্তাবটি ২০২২ সালে প্রবর্তনের পর এক বছরেরও বেশি সময় ধরে বিতর্ক এবং পর্যালোচনা করা হয়।


ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, মেডিক্যাল বোর্ড গাঁজা সেবন বৈধ করতে সমর্থন জানিয়েছে। আমাদের অবশ্যই উপযুক্ত বৈজ্ঞানিক গবেষণা এবং উৎপাদনের মাধ্যমে যাদের প্রয়োজন তাদের জন্য গাঁজা-ভিত্তিক ওষুধগুলোকে ন্যায্যভাবে বৈধ করতে হবে। বিশ্বের সব সেরা পদ্ধতি, সব কার্যকর নীতি, সব সমাধান, সেগুলো যতই কঠিন বা অস্বাভাবিক হোক না কেন, অবশ্যই ইউক্রেনে প্রয়োগ করা উচিত।


কমেডিয়ান থেকে রাষ্ট্রনায়ক বনে যাওয়া জেলেনস্কি বলেন, যুদ্ধের আঘাতে ইউক্রেনের নাগরিকদের ব্যথা ও চাপ সহ্য করতে না হয়। এ থেকে পরিত্রাণের বড় উপায় হতে পারে মেডিক্যাল গাঁজা সেবন। তবে, গাঁজা ওষুধ হিসেবে ব্যবহারের শর্ত এবং পদ্ধতির বিষয়টি দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করবে। অর্থাৎ, যুদ্ধের এই সময়ে শুধু সেনারাই নয়, ইউক্রেনের নাগরিকরাও গাঁজা সেবনের অনুমতি পাবেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com