প্রযুক্তি নিয়ে নতুন দ্বন্দ্বে চীন-আমেরিকা
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:৪৯
প্রযুক্তি নিয়ে নতুন দ্বন্দ্বে চীন-আমেরিকা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পরিবর্তনশীল ভূরাজনীতিতে পরাক্রমশালী দুই দেশ চীন ও যুক্তরাষ্ট্র পরস্পরের ওপর প্রভাব বিস্তারে এবার প্রযুক্তি নিয়ে নতুন এক দ্বন্দ্বে জড়াচ্ছে। সম্প্রতি চীনের সেমিকন্ডাক্টর, কোয়ান্টাম তথ্য প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা শিল্পে বিনিয়োগ বন্ধ করতে একটি নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর কিছুদিন আগে সেমিকন্ডাক্টর তৈরির প্রধান উপাদান গ্যালিয়াম ও জার্মেনিয়াম রপ্তানিতে বিধিনিষেধ কার্যকর করার ঘোষণা দেয় চীন। বিশ্বের বৃহৎ অর্থনীতির এই দুটি দেশের মধ্যে ক্রমাগত এ ধরনের পাল্টাপাল্টি পদক্ষেপের ফলে শিল্পখাত হুমকির মুখে পড়েছে ।


যেকোনো ধরণের ইলেকট্রনিক্স, গাড়ি এমনকি সামরিক সরঞ্জাম উৎপাদনের প্রধান উপাদান সেমিকণ্ডাকটর বা চিপস। যা দৈনন্দিন জীবনে ব্যবহার্য বস্তুগুলোর শক্তি যোগায়। বিশ্বজুড়ে ৫০ হাজার কোটি ডলারের বাজার এই সেমকিন্ডাক্টরের। সংশ্লিষ্টদের প্রত্যাশা ২০৩০ সাল নাগাদ এর বাজার দ্বিগুণ হবে।


এই চিপ তৈরির কাঁচামাল সরবরাহ করে নানান দেশের অসংখ্য কোম্পানি। এই নেটওয়ার্ক বেশ জটিল হওয়ায় সরবরাহ ব্যবস্থার নিয়ন্ত্রণ যার হাতে থাকবে, তার হাতেই থাকবে অপ্রতিদ্বন্দ্বী পরাশক্তি হয়ে ওঠার চাবিকাঠি। সেমিকন্ডাক্টরের বাজার নিয়ে করা বিভিন্ন বিশ্লেষণ অনুযায়ী, এই প্রযুক্তির বেশিরভাগই আছে যুক্তরাষ্ট্রের হাতে। তবে সম্প্রতি এ ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে পরাশক্তিধর আরেক দেশ চীন।


কিন্তু চীনের সেমিকন্ডাক্টর শিল্পকে নিয়ন্ত্রণে রাখতে সম্প্রতি দেশটিতে এ খাতে বিনিয়োগ বন্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। যা আগামী বছর কার্যকর হবে। শুধু তাই নয়, ২০২২ সালেই সেমিকন্ডাক্টর এর তৈরি কয়েকধরণের যন্ত্রাংশের ওপর বিধিনিষেধ আরোপ করে মার্কিন প্রশাসন।


জরুরি কাঁচামাল শিল্প সংক্রান্ত জো-ট ক্রিটিক্যাল ম্যাটেরিয়ালস অ্যালায়েন্স সিআরএমএর হিসেব অনুসারে, সারাবিশ্বে ব্যবহৃত গ্যালিয়ামের ৮০ শতাংশ এবং জার্মেনিয়ামের ৬০ শতাংশ সরবরাহ করে চীন। যুক্তরাষ্ট্রের এমন বিধিনিষেধের পরিপ্রেক্ষিতে তাই চীন সেমিকন্ডাক্টর তৈরির প্রধান উপাদান গ্যালিয়াম ও জার্মেনিয়াম রপ্তানীতে বিধিনিষেধের ঘোষণা দিয়েছে।


এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীন যুক্তরাষ্ট্রের আধিপত্য প্রতিষ্ঠার এই লড়াইয়ে বিপর্যয়ের মুখে পড়ছে বৈশ্বিক শিল্প। দেশদুটির ক্রমাগত এ ধরনের পাল্টাপাল্টি পদক্ষেপের ফলে শিল্পখাত হুমকির মুখে পড়েছে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা। ‘সম্পদের জাতীয়তাবাদীকরণ’ প্রবণতার বৃদ্ধি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে বিশ্বজুড়ে।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com