তিস্তা গজলডোবা বাঁধ
রেকর্ড পানি ছাড়ল ভারত, বাংলাদেশে ভয়াবহ বন্যার শঙ্কা
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ২০:৫০
রেকর্ড পানি ছাড়ল ভারত, বাংলাদেশে ভয়াবহ বন্যার শঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিস্তার গজলডোবা ব্যারেজ দিয়ে বাংলাদেশের দিকে রেকর্ড পরিমাণ পানি ছেড়েছে ভারত, ফলে বাংলাদেশের ভয়াবহ বন্যার আশঙ্কা তৈরি হয়েছে।


২৫ আগস্ট, শুক্রবার সকাল ১০টায় ২ লাখের বেশি কিউসেক পানি ছেড়েছে গজলডোবা ব্যারাজ কর্তৃপক্ষ।


পশ্চিমবঙ্গ সেচ দফতরের বন্যা নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে জানা গেছে, শুক্রবার সকাল ছয়টা থেকে বিকেল ৪টার মধ্যে ২ লাখ ১ হাজার ৬৪৭ কিউসেক এবং সর্বনিম্ন ১ লাখ ৬৯ হাজার ৮৪৮ কিউসেক পানি বাংলাদেশের দিকে ছেড়েছে ভারত। এতে তিস্তার ভারতের সংরক্ষিত এলাকায় হলুদ সর্তকতা জারি করা হলেও দোমহনী থেকে বাংলাদেশ পর্যন্ত সংরক্ষিত এলাকায় জারি করেছে লাল সতর্কতা।


বিগত ২৪ ঘণ্টার বেশি সময় সিকিম দার্জিলিং ও পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলোতে চলছে ভারী বৃষ্টি। তিস্তা সংলগ্ন পশ্চিমবঙ্গের উত্তর জেলা জলপাইগুড়িতে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৪৩ মিলিমিটার এবং শিলিগুড়িতে বৃষ্টি হয়েছে প্রায় ২২৩ মিলিমিটার।


পশ্চিমবঙ্গের ফ্ল্যাড অথরিটি সেন্টারের পক্ষ থেকে জানানো হয়েছে সমতলের তুলনায় পাহাড়ে বৃষ্টির পরিমাণ আরও বেশি। ফলে উত্তরের নদনদী ও পাহাড়ি ঝোরাগুলোতে দেখা দিয়েছে অপ্রত্যাশিত বন্যা। যা ব্যারেজ দিয়ে আটকে রাখা বা সাময়িক সময়ের জন্য ঠেকিয়ে দেওয়া সম্ভব নয়।


অন্যদিকে পাহাড়ে প্রবল বর্ষণের জেরে দার্জিলিং-এর পাঠাবং-এ ভূমিধসে একজনের মৃত্যু হয়েছে। জানা গেছে শুক্রবার সকালে তকবর সমষ্টির অধীনে থাকা পাঠাবংয়ের ডান্ডা গ্রামে একটি বাড়ি ধ্বসের কবলে পড়ে। পুলিশ ও ফায়ার ব্রিগেডের উদ্ধারকারী দল দীর্ঘসময় উদ্ধার কাজ চালিয়ে ওই বাড়ির মালিক বাবুরাম রাইয়ের দেহ উদ্ধার করে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com