বৈশ্বিক তাপমাত্রা নিয়ে নতুন তথ্য জানাল জাতিসংঘ
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ০১:২৬
বৈশ্বিক তাপমাত্রা নিয়ে নতুন তথ্য জানাল জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জলবায়ু পরিবর্তনের ফলে বৈশ্বিক তাপমাত্রা ক্রমাগতভাবে বাড়ছে। এমন পরিস্থিতিতে দ্রুত পদক্ষেপ না নিলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।


তিনি বলেন, চলতি বছরের জুলাইয়ের তাপমাত্রা ইতিহাস সৃষ্টি করেছে। তাই ‘বৈশ্বিক তাপমাত্রার’ অধ্যায় শেষে বিশ্ব এখন প্রবেশ করেছে গ্লোবাল বয়েলিংয়ে বা ‘বৈশ্বিক অতি উষ্ণতায়’। খবর আল জাজিরা


ইউরোপ এবং আমেরিকার বিভিন্ন এলাকায় ভয়াবহ তাপমাত্রা দেখা দিয়েছে। এছাড়া গ্রীসে এ বছর তাপমাত্রা রেকর্ড গড়েছে। এ তালিকায় রয়েছে ইতালি, আলজেরিয়া এবং ভূমধ্যসাগরীয় অঞ্চল।


নিউইয়র্কে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, উত্তরাঞ্চলের তাপমাত্রা ভয়াবহ আকার ধারণ করেছে।


২০১৯ সালেও জুলাইকে সবচেয়ে গরমের মাস হিসেবে উল্লেখ করা হয়। জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে এর ভয়াবহ প্রভাব পড়ছে। দ্রুতগতিতেই বিশ্বের তাপমাত্রা বাড়ছে।


আগামী সেপ্টেম্বরে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানের আগে জাতিসংঘ প্রধান উন্নত দেশের প্রধানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। ২০৪০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমিয়ে আনার কথা বলেছেন। ২০৫০ সালের মধ্যে উন্নত অর্থনীতির জন্য এটা সম্ভব বলে জানিয়েছেন তিনি।


চলতি মাসে বিশ্বব্যাপী ভয়াবহ আকারে তাপমাত্রা বেড়েছে। চীনের তাপমাত্রা রেকর্ড গড়েছে। যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ ইউরোপেও একই অবস্থা। ফলে জঙ্গল পুড়ছে এবং ভূগর্ভস্থ পানি কমে যাচ্ছে। হাসপাতালে ভর্তি হওয়া রোগির সংখ্যা বাড়ছে।


ইতালির সিসিলি দ্বীপে মঙ্গলবার আগুন লেগে দুই জনের মৃত্যু হয়েছে। দাবানলের কারণে দ্বীপটির পেলারমা আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। অন্যদিকে ভয়াবহ দাবানলের কারণে আলজেরিয়ায় ৩৪ জনের মৃত্যু হয়েছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com