সেনা ঘাঁটিতে হামলায় ১২ পাকিস্তানে সেনা নিহত
প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ০০:১৭
সেনা ঘাঁটিতে হামলায় ১২ পাকিস্তানে সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের দক্ষিণপশ্চিামাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের সুই ও জোব জেলায় অভিযান চলাকালে ১২ জন সেনাসদস্য নিহত হয়েছেন। বুধবার এই ঘটনা ঘটেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ বিভাগ (আইএসপিআর)।


বৃহস্পতিবার (১৩ জুলাই) দেওয়া বিবৃতিতে আইএসপিআর জানিয়েছে, বেলুচিস্তানের জঙ্গি নেটওয়ার্ককে ভেঙে দিতে সেখানে অভিযান পরিচালনা করছে সেনাবাহিনী। বুধবার রাতে জোব শহরের সামরিক ঘাঁটিতে হামলা চালায় জঙ্গিরা। আইএসপিআরের বিবৃতিতে বলা হয়েছে, অ্যাসল্ট রাইফেল, গ্রেনেড এবং রকেটসহ ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে এই হামলা চালিয়েছিল হামলাকারীরা।


৯ জন সেনাসদস্য নিহত হন সেই হামলায়। একই দিন প্রদেশের সুই জেলায় জঙ্গিদের সঙ্গে বন্দুকযুদ্ধ চলাকালে নিহত হয়েছেন আরও ৩ সেনা।


সেনাসদস্যদের পাশাপাশি অবশ্য ৭ জন হামলাকারী জঙ্গিও নিহত হয়েছে। আইএসপিআরের বিবৃতি অনুসারে, জোব জেলায় হামলা চালিয়েছিল ৫ জন জঙ্গি সদস্যের একটি দল। তারা সবাই নিহত হয়েছে; আর সুই জেলায় নিহত হয়েছে আরও ২ জন জঙ্গি।


এদিকে জোব জেলায় জঙ্গিদের সঙ্গে গোলাগুলির সময় সেনাসদস্যরা ছাড়াও নিহত হয়েছেন এক নারী এবং আহত হয়েছেন আরও ৫ জন। তারা সবাই বেসামরিক।


পাকিস্তানের দৈনিক ডন জানিয়েছে, প্রাদেশিক রাজধানী কোয়েটাগামী একটি যাত্রীবাহী বাস দুই পক্ষের গোলাগুলির মধ্যে পড়ে গেলে এক নারী নিহত ও আরও পাঁচজন আহত হন।


জোবের ডেপুটি কমিশনার আজিমুল্লাহ কাকর গোলাগুলির মধ্যে এক নারীর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন।


ডনকে তিনি বলেন, ‘বাসটি ডেরা ইসমাইল খান থেকে আসছিল, এটি জোব ক্যান্টনমেন্ট এলাকা পার হওয়ার সময় দুইপক্ষের গোলাগুলির মধ্যে পড়ে যায়।’


বাসের আহত যাত্রীদের কোয়েটার সরকারি হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।


বেলুচিস্তান ভিত্তিক জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-জিহাদ পাকিস্তান (টিজেপি) ইতোমধ্যে দুই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিওপোস্টে হামলায় অংশ নেওয়া জঙ্গি সদস্যদের ছবিও প্রকাশ করেছে টিজেপি।


খনিজ সম্পদে সমৃদ্ধ বেলুচিস্তানে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা শুরু হয় ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীনতা লাভের পর থেকেই। বর্তমানে স্বাধীনতাকামী গোষ্ঠীগুলোর পাশাপাশি একাধিক জঙ্গি গোষ্ঠীও সেখানে তৎপর।


টিজেপি অপেক্ষাকৃত নতুন জঙ্গিগোষ্ঠী হলেও এর আগে চলতি বছেরেই আরও অন্তত দু’টি বড় ধরনের হামলা এই জঙ্গিগোষ্ঠী চালিয়েছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।


বিবার্তা/এসএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com