জেলেনস্কি পুরো বিশ্বকে দোযখে পরিণত করছেন: আনাতলি
প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ১৬:২১
জেলেনস্কি পুরো বিশ্বকে দোযখে পরিণত করছেন: আনাতলি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমেরিকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতলী অ্যান্টোনভ বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুরো বিশ্বকে দোজখে পরিণত করেছেন।


যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতলি আন্তোনভ মন্তব্য করেছেন, ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুরো বিশ্বকে দোযখে পরিণত করেছেন।


তিনি বলেন, বিশ্বকে আরও খারাপ কিছুর দিকে নিয়ে যাওয়ার আগে পশ্চিমাদের উচিত জেলেনস্কির লাগাম টেনে ধরা।, তার লাগাম টেনে ধরা। নইলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।


রাশিয়ার রাষ্ট্রদূত আরো বলেন, যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে কুলিয়ে উঠতে না পেরে জেলেনস্কি এখন মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটকে এই যুদ্ধের মধ্যে টেনে আনতে চাইছেন।


মার্কিন গণমাধ্যম নিউজ উইককে গত বৃহস্পতিবার দেওয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, মুখে অনেক কথা বললেও যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে কুলিয়ে উঠতে পারছেন না জেলেনস্কি। আর সে কারণে তিনি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটকে এই যুদ্ধের মধ্যে টেনে আনতে চাইছেন। এজন্য তিনি ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝিয়ায় হামলা চালানোর ছক কষছেন। নিজেরাই এতে হামলা চালিয়ে তারা এর দায় রাশিয়ার ওপর চাপানোর ষড়যন্ত্র করছেন।


অ্যান্টোনভ বলেন, গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে যত অভিযোগ করেছেন, পরবর্তী সময়ে সবই নিজেদের নাশকতামূলক কর্মকাণ্ড হিসেবে প্রমাণিত হয়েছে। তবে এবারের ভয়াবহ দিকটি হচ্ছে, এবার ঝুঁকির মুখে পড়েছে ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি।


গত কিছুদিন ধরে ইউক্রেন প্রেসিডেন্ট অভিযোগ করে আসছেন, জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্র উড়িয়ে দেওয়ার জন্য রাশিয়া বিভিন্ন স্থানে মাইন স্থাপন করেছে। তবে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) পরিদর্শকরা গত বুধবার জানিয়েছেন, তারা সেখানকার চুল্লী শীতলকারী পুকুর বা ভবনের ছাদে মাইনের কোনো চিহ্ন খুঁজে পাননি।


গত বছরের সেপ্টেম্বরে জাপোরিঝিয়ায় আইএইএর পরিদর্শক দল মোতায়েন করা হয়। এর আগেও ইউক্রেন দাবি করছিল, রাশিয়া জাপোরিঝিয়ায় হামলা চালিয়েছে। তবে পরে প্রমাণিত হয়েছে, যুদ্ধ শুরুর পর পরই রাশিয়া এই পরমাণু বিদ্যুৎকেন্দ্র নিয়ন্ত্রণ নেওয়ার পর ইউক্রেনই হামলা চালিয়েছিল।


আন্তোনভ বলেন, জেলেনস্কি ইউরোপের এই বৃহত্তম পরমাণু বিদ্যুৎকেন্দ্রে মিথ্যা হামলার মাধ্যমে ন্যাটোকে সংঘাতে টেনে আনার চেষ্টা করছেন। এর মাধ্যমে তিনি কয়েকটি উদ্দেশ্য হাসিল করতে চাইছেন। পশ্চিমাদের বিপুল বিনিয়োগ সত্ত্বেও ইউক্রেনের পাল্টা হামলার ব্যর্থতা থেকে তাদের মনোযোগ অন্যত্র সরিয়ে নেওয়ার পাশাপাশি, ন্যাটো শীর্ষ সম্মেলনের আগে রাশিয়াকে পারমাণবিক সন্ত্রাসী হিসেবে আখ্যা দেওয়া এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সরাসরি সংঘাতে নিয়ে যাওয়ার উদ্দেশ্যেই জেলেনস্কি মিথ্যা হামলার এ নাটক সাজাচ্ছেন।


রুশ রাষ্ট্রদূত বিশ্বজুড়ে বড় ধরনের বিপর্যয় এড়াতে ইউক্রেনের এ সাজানো ফাঁদে পা না দেওয়ার জন্য পশ্চিমা বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জেলেনস্কি সরকার পুরো গ্রহটিকে যে নরকের দিকে টেনে নিয়ে যাচ্ছেন, আমেরিকান ও ইউরোপীয় নাগরিকরা লাইন ধরে সেই নরকে যেতে প্রস্তুত নয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com