ইউক্রেনে ২১ হাজার ওয়াগনার যোদ্ধা নিহত: দাবি জেলেনস্কির
প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ১২:০৬
ইউক্রেনে ২১ হাজার ওয়াগনার যোদ্ধা নিহত: দাবি জেলেনস্কির
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ভাড়াটে সংগঠন ওয়াগনারের ২১ হাজার সেনা নিহত হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার রাতে রাজধানী কিয়েভে যুদ্ধের সবশেষ পরিস্থিতি নিয়ে করা সংবাদ সংম্মেলনে তিনি দাবি করেন। বোরবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন।


সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, শুধু পূর্ব ইউক্রেনেই ২১ হাজার সশস্ত্র যোদ্ধাকে হত্যা করেছে আমাদের সেনারা। এছাড়া ৮০ হাজার ওয়াগনার যোদ্ধা আহত হয়েছে।


বর্তমানে কিয়েভ সফরে রয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তার সঙ্গে যৌথ সংসবাদ সম্মেলনে এসব কথা বলেন জেলেনস্কি। তবে জেলেনস্কির এ দাবির সত্যতা সিএনএন যাচাই করতে পারেনি বলে জানিয়েছে।


সানচেজের এই সফরটি ইউক্রেনে তার তৃতীয় সফর। এমন এক সময়ে তিনি ইউক্রেন সফরে রয়েছেন যখন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান উইলিয়াম বার্নসও কিয়েভে ছিলেন এবং জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন।


মাত্র এক সপ্তাহ আগে ওয়াগনার প্রধান ইয়জেনি প্রিগোজিন মস্কো বিরুদ্ধে রক্তপাতহীন বিদ্রোহ করেছিলেন। এখন তিনি বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বেলারুশে রয়েছেন। ওয়াগনারের এ ঘটনার পর জেলেনস্কি তাদের সেনা নিহতের দাবি করলেন।


শনিবারের সংবাদ সম্মেলনে জেলেনস্কি আরও বলেন, প্রিগোজিনের বিদ্রোহ যুদ্ধক্ষেত্রে রুশ সেনাদের ওপর ব্যপক প্রভাব ফেলেছে। এখনই ইউক্রেনের পাল্টা আক্রমণ করার সময়। আমরা এই সুযোগের সদ্ব্যবহার করতে চাই এবং রুশ যোদ্ধাদের আমাদের ভূখণ্ড থেকে তাড়িয়ে দিতে চাই।


রুশরা এই যুদ্ধে হেরে যাচ্ছে বলেও দাবি করেন জেলেনস্কি। তিনি বলেন, এই যুদ্ধে জেতার তাদের আর কোনো সম্ভাবনা নেই। তারা এখন অন্য কারও ওপর দোষ চাপানোর উপায় খুঁজছে।


তবে পাল্টা আক্রমণের ব্যাপারে ইউক্রেন তাড়াহুড়ো করবে না বলেও জানান জেলেনস্কি। ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, আমরা মানুষের জীবনের মূল্য বুঝি।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com