যুক্তরাষ্ট্রে মোদি: আলোচনায় গুরুত্ব পাবে যেসব বিষয়
প্রকাশ : ২০ জুন ২০২৩, ১৮:১৭
যুক্তরাষ্ট্রে মোদি: আলোচনায় গুরুত্ব পাবে যেসব বিষয়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতোমধ্যেই আমেরিকার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দিনের এই সফরে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন মোদি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে বৈঠক করবেন। পরবর্তীতে রাষ্ট্রীয় নৈশভোজেও অংশ নেবেন তিনি।


তবে এসবের উর্ধে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে যে বিষয়টি সেটি হলও, মোদীর এই সফরে প্রেসিডেন্ট বাইেডনের সাথে আলোচনায় উঠে আসতে পারে সাম্প্রতিক বিশ্বের নানা আলোচ্য বিষয়। বিশেষজ্ঞরা তাই এই সফরকে অনেক গুরুত্বের সাথে দেখছেন।


হোয়াইট হাউসে আলোচনার টেবিলে মোদী এবং বাইডেন কী কী বিষয় তুলে ধরতে চলেছেন তা সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্র সচিব বিনয়মোহন কোয়াত্রা। তিনি জানান, এই বৈঠকের প্রধান আলোচ্য বিষয় হতে চলেছে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি ও বিকাশে দুই দেশের পারস্পরিক সহযোগিতা। পাশাপাশি শিল্প ও বাণিজ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা বলবেন মোদী-বাইডেন। আলোচনায় উঠে আসবে টেলিকম, মহাকাশ গবেষণায় বিনিয়োগ সংক্রান্ত কথাবার্তাও।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, এই বৈঠকে ২টি গুরুত্বপূর্ণ চুক্তি সই হতে পারে। যার একটি হচ্ছে ৩০০ কোটি ডলারের অত্যাধুনিক 'এমকিউ-৯বি সি গার্ডিয়ান' অস্ত্রবাহী ড্রোনসংক্রান্ত চুক্তি। অন্যটি ভারতে তৈরি 'তেজস' যুদ্ধবিমানের ইঞ্জিন নিয়ে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের বাণিজ্য সম্পর্ক নিয়েও নরেন্দ্র মোদি আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরির প্রযুক্তি বিনিময়ে একটি চুক্তি সইয়ের কথা রয়েছে দুই দেশের।


বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর মোদীর এই সফরের মধ্যে দিয়ে প্রথম বার দ্বিপাক্ষিক ক্ষেত্রে পূর্ণাঙ্গ আলোচনা হতে চলেছে ভারত ও আমেরিকার মধ্যে।


বিবার্তা/আরমান/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com