মসজিদ আমাদের ‘আইডেন্টি কার্ড’: এরদোয়ান
প্রকাশ : ১৭ জুন ২০২৩, ০৯:৪৪
মসজিদ আমাদের ‘আইডেন্টি কার্ড’: এরদোয়ান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুসলিম বিশ্বের নেতা হিসেবে নিজেকে বরাবরই প্রকাশ করতে চেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সেই বিষয়টি আবারও সামনে এলো তার একটি মন্তব্যে। এবার তিনি মসজিদকে ‘আইডেন্টি কার্ড’ হিসেবে উল্লেখ করেছেন।


তুরস্কের ইস্তাম্বুলের উসকুদারের ভ্যানিকো মসজিদ সংস্কারের বিষয়ে কথা বলতে গিয়ে এমন মন্তব্য করেন এরদোয়ান। আড়াই বছর আগে ভয়াবহ অগ্নিকাণ্ডে মসজিদটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে সেটি পুনরায় সংস্কার করা হয়েছে।


এরদোয়ান এক টুইটবার্তায় বলেন, আড়াই বছর আগে ভ্যানিকো মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ওই ঘটনা মসজিদের পাশাপাশি আমাদের হৃদয় পুড়িয়ে দিয়েছিল। এরপর অনেকে বলেছিলেন যে, এখানে মসজিদের বদলে ভবন গড়ে তোলা হবে এবং ভাড়া দেওয়া হবে। মন, বিবেক ও নৈতিকতার সাথে খাপ খায় না এমন অনেক বিদ্বেষ ছড়ায় তারা।


এরদোয়ান বলেন, তারা সবসময় ইস্তাম্বুলের আমাদের ভাইদের মনকে মিথ্যা, বিকৃতি এবং প্রতারণা দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করেছিল। তবে আমরা তাদের কোনো কথা শুনিনি। আমরা এই মূল্যবান শিল্পকর্মটিকে পুনরুজ্জীবিত করার জন্য দ্রুত পদক্ষেপ নিয়েছি।


তৃতীয়বারের মতো তুরস্কের মসনদে বসা এরদোয়ান বলেন, মসজিদ আমাদের পরিচয়পত্র (আইডেন্টিটি কার্ড), আমাদের আধ্যাত্মিক সেতু, যা আমাদের হাজার হাজার বছরের গৌরবময় অতীতের সঙ্গে সংযুক্ত করে।


তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের উত্তরাধিকার সংরক্ষণ, আমাদের শিকড় এবং আধ্যাত্মিক বন্ধন সংরক্ষণ করা অপরিহার্য মনে করি।আমাদের প্রতিটি সাংস্কৃতিক ঐতিহ্য পুনরুজ্জীবিত করছি, আমরা অতীত থেকে বর্তমান এবং ভবিষ্যতের জন্য একটি অটুট সেতুও তৈরি করছি।


আমরা উত্থাপিত প্রতিটি কাজের সাথে, আমরা আমাদের জাতির অস্তিত্বকে শক্তিশালী করি।


তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা এই প্রাচীন শহরের ঐতিহাসিক ও সাংস্কৃতিক অঙ্গনকে আরও রক্ষা করে ইস্তাম্বুলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে থাকব।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com