রুশ সীমান্তে ইউক্রেনের হামলা, ৭০ জনকে হত্যার দাবি মস্কোর
প্রকাশ : ২৪ মে ২০২৩, ১২:৪৮
রুশ সীমান্তে ইউক্রেনের হামলা, ৭০ জনকে হত্যার দাবি মস্কোর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চল বেলেগরদে অনুপ্রবেশকারী হামলাকারীদের মধ্যে অন্তত ৭০ জনকে হত্যার দাবি করেছে রাশিয়া। বাকিদের সীমান্তের ওপারে ইউক্রেনের অঞ্চলে তাড়িয়ে দেয়া হয়েছে বলেও জানিয়েছে দেশটি। সংবাদমাধ্যম আল জাজিরা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, সীমান্ত এলাকায় রুশ গোলন্দাজ এবং বিমানবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।


এ বিষয়ে রাশিয়ার সশস্ত্রবাহিনী এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসবাদবিরোধী অভিযান পরিচালনার সময় জাতীয়তাবাদী গোষ্ঠীগুলোর সদস্যদের ঠেকিয়ে দেয়া হয়েছে এবং বিমান ও গোলা হামলায় তাদের ধ্বংস করা হয়েছে। তারা অনুপ্রবেশকারী হামলাকারীদের ইউক্রেনীয় বাহিনীর অন্তর্ঘাতী এবং অগ্রবর্তী দল বলে অভিহিত করেছে।


রাশিয়ার সশস্ত্রবাহিনীর বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা রিয়া নাভোস্তি বুধবার বলেছে, সবমিলিয়ে ৭০ জনেরও বেশি জঙ্গি নিহত হয়েছে এবং চারটি সাঁজোয়া যান এবং পাঁচটি পিকআপ ধ্বংস করা হয়েছে। আজ বুধবার বেলেগরদ অঞ্চলে সন্ত্রাসবাদবিরোধী অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে।


স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, কোজিনকা অনুপ্রবেশকারীদের হামলায় ১ জন নিহত হয়েছেন। এ ছাড়া বিভিন্ন জায়গায় তাদের হামলায় আরও ১৩ জন আহত হয়েছেন। কর্তৃপক্ষ আরও জানিয়েছে, সবমিলিয়ে সীমান্তবর্তী ৯টি গ্রামের লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে।


এদিকে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর রাশিয়ার ভূখণ্ডে এটিই বড় ধরনের হামলা। এর আগে, এমন কোনো হামলার মুখোমুখি হয়নি দেশটি। এ বিষয়ে ক্রেমলিন গভীর উদ্বেগ প্রকাশ করেছে।


ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেন থেকে কোনো ধরনের অনুপ্রবেশের ব্যাপারে রাশিয়াকে সতর্ক থাকতে হবে। এ সময় তিনি সবাই সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, আমাদের আরও প্রচেষ্টা দরকার যাতে এমন ঘটনা আর না ঘটতে পারে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com