সুদান থেকে পালাতে পারে ৮ লাখ মানুষ: জাতিসংঘ
প্রকাশ : ০৩ মে ২০২৩, ১৬:২২
সুদান থেকে পালাতে পারে ৮ লাখ মানুষ: জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানে চলমান সংঘাতের ফলে আট লাখের বেশি মানুষ সেখান থেকে পালিয়ে যেতে পারে বলে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে। সুদানের নাগরিক এবং দেশটিতে অস্থায়ীভাবে বসবাসকারী হাজার হাজার শরণার্থী আছে এই দলে। ইতোমধ্যে ৭৩ হাজার মানুষ দেশটি ছেড়েছে।


সুইজারল্যান্ডের জেনেভায় ইউএনএইচসিআরের সহকারী হাইকমিশনার রাউফ মাজউ এক ব্রিফিংয়ে বলেন, আমরা ধারণা করছি, ৮ লাখ ১৫ হাজার মানুষ সুদান থেকে পার্শ্ববর্তী দেশগুলোতে পালিয়ে যেতে পারে। এর মধ্যে বিদেশি নাগরিকও রয়েছে।


এ ছাড়া ইউএনএইচসিআর-প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি এক টুইট বার্তায় বলেন, আমরা আশা করি, এমন পরিস্থিতি দেখতে হবে না। তবে সহিংসতা বন্ধ না হলে নিরাপত্তার কারণে আরও বেশি মানুষের সুদান থেকে পালিয়ে যাওয়া দেখতে হবে।


সুদান ছেড়ে যাওয়া এসব মানুষ প্রতিবেশী দেশগুলোর জন্য সংকট ডেকে আনতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, এই দেশগুলোর অর্থনৈতিক অবস্থা তেমন একটা ভালো নয়। নড়বড়ে অর্থনীতি সুদানেরও। আগে থেকেই দেশটির দুই-তৃতীয়াংশ মানুষ বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল। এরই মধ্যে যুদ্ধের কারণে সেখানে বিভিন্ন সহায়তা পণ্য সরবরাহে বাধা পড়ছে।


আন্তর্জাতিক চাপে উভয় পক্ষ যুদ্ধবিরতিতে পৌঁছলেও থেমে নেই পাল্টাপাল্টি হামলা। যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পেছনে সেনা ও আরএসএফ একে অন্যকে দোষারোপ করছে। এ পরিস্থিতিতে শহরে অবস্থানরত নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ।


উল্লেখ্য, গত ১৫ এপ্রিল থেকে সুদানে সামরিক ও আধা-সামরিক বাহিনীর মধ্যে সংঘাত চলছে। এতে এখন পর্যন্ত পাঁচ শতাধিক মানুষ নিহত ও হাজার হাজার মানুষ আহত হয়েছেন। সুদানের সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং আধা-সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) কমান্ডার মোহাম্মদ হামদান দাগলোর মধ্যে সংঘর্ষ চলছে। লাখ লাখ সুদানি নাগরিক যুদ্ধ থেকে পালাতে চাইলেও এর জন্য প্রয়োজনীয় স্ফীত ব্যয় বহন করতে অক্ষম। এই কারণে খাদ্য ও পানির ঘাটতি এবং ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের মধ্যেও নিজেদের বাড়িতেই কার্যত অবস্থান করছেন তারা।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com