টোকিও কলেজের ‘ভিজিটিং প্রফেসর’ জ্যাক মা
প্রকাশ : ০১ মে ২০২৩, ১৬:৫৯
টোকিও কলেজের ‘ভিজিটিং প্রফেসর’ জ্যাক মা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত টোকিও কলেজে ‘ভিজিটিং প্রফেসর’ হিসেবে যোগ দিয়েছেন। কলেজটিতে যোগ দেওয়ার জন্য জ্যাক মাকে আমন্ত্রণ জানানোর তথ্য নিশ্চিত করেছে টোকিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


মার্চে জ্যাক মা হাংঝৌ শহরের একটি স্কুল পরিদর্শন করেন। সেখানে আলোচনাকালে আগের মতো আবারও শিক্ষকতা শুরু করার আশাব্যক্ত করেন তিনি।


এরপরই এপ্রিলে তিনি হংকং বিশ্ববিদ্যালয়ের একজন 'সম্মানিত অধ্যাপক' হিসেবে একটি পদ গ্রহণ করেন। এবং এখন তিনি টোকিও কলেজে ‘ভিজিটিং প্রফেসর’ হিসেবে যোগ দিয়েছেন।


কলেজটিতে জ্যাক মা বিভিন্ন গুরুত্বপূর্ণ গবেষণা বিষয়ে পরামর্শ দেবেন। তিনি ব্যবস্থাপনা ও ব্যবসা স্টার্টআপ বিষয়ে বক্তব্য দেওয়াসহ নানা কাজে নিযুক্ত থাকবেন।


টোকিও কলেজের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, জ্যাক মা ২০২৩ সালের ১ মে থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।


একসময় চীনের উদ্যোক্তাদের মধ্যে শীর্ষ অবস্থানে থাকা জ্যাক মা বেশ কিছুদিন ধরেই জনসমক্ষ থেকে দূরে আছেন। তবে তাকে সম্প্রতি নেদারল্যান্ডস, স্পেন, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও জাপানে দেখা গেছে। চীনা কর্তৃপক্ষ জ্যাক মা-কে তার মূল ভূখণ্ড চীনে ফিরিয়ে আনতে চেষ্টা করলেও, তিনি বিদেশে থাকারই সিদ্ধান্ত নিয়েছেন। জ্যাক মা জানিয়েছেন, তিনি কৃষিবিষয়ক প্রযুক্তি নিয়ে গবেষণায় মনোনিবেশ করার জন্য তার কোম্পানিগুলো থেকে দূরে আছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com