ইউক্রেনের রাশিয়ার মিসাইল হামলা, নিহত বেড়ে ২১
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ০৮:৪৪
ইউক্রেনের রাশিয়ার মিসাইল হামলা, নিহত বেড়ে ২১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুক্রবার মধ্যরাতে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ২০টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এসব হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন এবং আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১১ জন।


ইউক্রেনীয় কর্মকর্তারা জানান, দেশটির মধ্যাঞ্চলীয় শহর উমানে ১০ আবাসিক ভবনে আঘাত হেনেছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র। এতে এক শিশুসহ ১৯ জন প্রাণ হারিয়েছেন।


এছাড়া দানিপ্রো শহরে ক্ষেপণাস্ত্রের আঘাতে ৩ বছরের একটি শিশু এবং একজন নারী নিহত হয়েছেন। মধ্যাঞ্চলীয় আরও একটি শহর ক্রেমেনচুকেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।


ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সেই রেজনিকফ বলছেন, রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ শানানোর জন্যে তাদের প্রস্তুতি যখন চুড়ান্ত পর্যায়ে, তখনই এই হামলা চালাল রুশ সেনার।


যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রতিরক্ষা জোট ন্যাটোর মহাসচিব জিনস স্টলটেনবার্গ সম্প্রতি বেলজিয়ামে ন্যাটোর সদর দপ্তরে বলেছেন , ন্যাটো ইউক্রেনকে যেসব যুদ্ধ সরঞ্জাম দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তার ৯৮ শতাংশই কিয়েভকে সরবরাহ করা হয়েছে।


ন্যাটোর দেয়া অস্ত্রের মধ্যে রয়েছে ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং প্রচুর গোলাবারুদ। ইউক্রেনের সামরিক বাহিনী অত্যাধুনিক এসব অস্ত্র দিয়ে রুশ সৈন্যদের ওপর হামলার প্রস্তুতি নিচ্ছে।


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সর্বশেষ এই আক্রমণ থেকে আবারও প্রমাণ হচ্ছে যে রাশিয়ার বিরুদ্ধে আরও আন্তর্জাতিক ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। রাশিয়ার এই আক্রমণকে ‘বর্বরোচিত’ উল্লেখ করে শুক্রবার এক টুইটবার্তায় জেলেনস্কি বলেন, ‘অশুভ শক্তিকে অস্ত্র দিয়ে থামানো সম্ভব। আমাদের রক্ষাকারীরা সেটা করছে। নিষেধাজ্ঞা দিয়েও একে থামানো যাবে—আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরও বাড়াতে হবে।’


ঠিক কী কারণে রাশিয়া শুক্রবার এই হামলা চালালো তা এখনও পরিষ্কার নয়, তবে এর আগেও মস্কো ইউক্রেনের বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে বড় ধরনের আক্রমণ পরিচালনা করেছে।


মস্কো বলেছে ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনী বেসামরিক লোকজনকে লক্ষ্য করে হামলা চালায় না; তবে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের রুশ সেনারা ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত হাজার হাজার বেসামরিক মানুষ হতাহত হয়েছেন ইউক্রেনে।


হামলা নিয়ে রাশিয়ার বক্তব্য: রুশ বার্তা সংস্থা আরআইএ তাদের এক প্রতিবেদনে বলছে, রাশিয়ার দাবি অনুযায়ী তারা দূরপাল্লার হামলা চালিয়েছে ইউক্রেনের রিজার্ভ সেনা ইউনিটকে লক্ষ্যবস্তু করে। ‘হামলার লক্ষ্য পূরণ হয়েছে। টার্গেটের সব স্থাপনাকেই আঘাত করা সম্ভব হয়েছে’


জাতিসংঘের নিন্দা: ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে গুম, নির্যাতন, ধর্ষণ এবং বিচারবহির্ভূত হত্যার অভিযোগ তুলেছে জাতিসংঘের একটি কমিটি। মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে তারা। জাতিসংঘের জাতিগত বৈষম্য দূরীকরণ বিষয়ক কমিটি এক বিবৃতিতে বলেছে, ‘কমিটি রুশ ফেডারেশনের সামরিক বাহিনী আর বেসরকারি সামরিক কোম্পানিগুলোর দ্বারা চলমান সশস্ত্র সংঘাতের সময় সংঘটিত গুরুতর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন’।


কমিটি তার প্রতিবেদনে অত্যধিক বলপ্রয়োগ, নির্বিচারে আটক, হত্যা এবং ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক রাশিয়ায় স্থানান্তরকে মানবাধিকার লঙ্ঘন হিসেবে তালিকাভুক্ত করেছে। এদিকে রাশিয়া ইউক্রেনের শিশুদের বিষয়টি অস্বীকার করে আসছে।


সূত্র: আলজাজিরা


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com