ডলারের পরিবর্তে ইউয়ানে আমদানি ব্যয় মিটাবে আর্জেন্টিনা
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ১৬:২৭
ডলারের পরিবর্তে ইউয়ানে আমদানি ব্যয় মিটাবে আর্জেন্টিনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীন থেকে আমদানি করা পণ্যের দাম মেটাতে মার্কিন ডলারের পরিবর্তে চীনের মুদ্রা ইউয়ান ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আর্জেন্টিনা। ২৬ এপ্রিল, বুধবার দেশটির সরকারের এক ঘোষণার বরাত দিয়ে এ তথ্য জানায় রয়টার্স।


দেশটির রিজার্ভের পরিমাণ আশঙ্কাজনক হারে কমতে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ট্রেডিং ইকোনমিক্স ডট কমের দেওয়া তথ্য অনুযায়ী, মার্চ শেষে দেশটির রিজার্ভের পরিমাণ ছিল ৩০ দশমিক শুন্য ৯ বিলিয়ন ডলার। ১ মাস আগেও এ পরিমাণ ছিল ৩২ দশমিক ৬৩ বিলিয়ন ডলার।


সরকারের বিবৃতিতে বলা হয়েছে, এপ্রিলে এক বিলিয়ন ডলারের চীনা আমদানি ব্যয় মেটাতে ইউয়ান ব্যবহার করা হবে। পরে মাসিক ৭৯০ মিলিয়ন ডলারের আমদানি ব্যয়ও চীনা মুদ্রাটিতে করা হবে।


আর্জেন্টিনায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জৌ শিয়াওলি ও বিভিন্ন খাতের প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর আয়োজিত এক অনুষ্ঠানে দেশটির অর্থমন্ত্রী সের্জিও মাসসা জানান, দেশ থেকে ডলারের বহিঃপ্রবাহে রাশ টেনে ধরার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


সম্প্রতি দক্ষিণ আমেরিকার দেশটির ডলার সংকট মারাত্মক আকার ধারণ করেছে। এর অন্যতম কারণ হচ্ছে তীব্র খরার কারণে কৃষি পণ্যের রপ্তানির কমে যাওয়া। তাছাড়া জাতীয় নির্বাচনকে সামনে রেখেও আছে রাজনৈতিক অনিশ্চয়তা।


গত বছর নভেম্বরে, আর্জেন্টিনা নিজেদের আন্তর্জাতিক রিজার্ভকে শক্তিশালী করার লক্ষ্যে চীনের সাথে ৫০০ কোটি ডলারের মুদ্রা বিনিময় প্রসারিত করে। দেশটির অর্থমন্ত্রী মাসা জানিয়েছেন, এই চুক্তির ফলে আর্জেন্টিনা আমদানি রফতানির হার বাড়ানোর সম্ভাবনা নিয়ে কাজ করতে পারবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com