আফগানিস্তানের ঈদ–উৎসবে থাকতে পারেননি নারীরা
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৩, ১৪:১১
আফগানিস্তানের ঈদ–উৎসবে থাকতে পারেননি নারীরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদির সাথে মিল রেখে আফগানিস্তানে ২১ এপ্রিল, শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়েছে। ঈদ উপলক্ষে দেশটির দুটি প্রদেশে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করে তালেবান।


২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকে নারীদের প্রতি কঠোর থেকে কঠোরতর সব নীতি নিচ্ছে তালেবান। এবার দেশটির বাঘলান ও তাখার প্রদেশে ঈদ উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করেছে কট্টর ইসলামপন্থী এই গোষ্ঠী।


আফগানিস্তানভিত্তিক সংবাদমাধ্যম খামা নিউজের বরাত দিয়ে এক প্রতিবেদনে ভারতের সংবাদমাধ্যম এএনআই জানিয়েছে, ২১ এপ্রিল, শুক্রবার প্রদেশ দু’টির কর্তৃপক্ষ একই ধাঁচে দু’টি লিখিত নির্দেশনা জারি করে। সেই নির্দেশনায় লেখা ছিল, ‘ঈদুল ফিতরের ছুটির দিনগুলোতে নারীদের দলবদ্ধভাবে বাইরে যাওয়া নিষেধ।’


তবে কেবল তাখার ও বাঘলান প্রদেশেই জারি করা হয়েছে এ নিষেধাজ্ঞা।


চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের হেরাত প্রদেশে বাগান ও সবুজে ঘেরা রেস্তোরাঁগুলোতে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করে তালেবান কর্তৃপক্ষ। হিজাব না পরা এবং নারী-পুরুষ একসঙ্গে মেলামেশা নিয়ে আপত্তি জানিয়ে এ নিষেধাজ্ঞা জারি হয়।


২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে স্থানীয় ও বিদেশি সংস্থাগুলোতে নারীদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ব্যায়ামাগার ও জনসমাগমের এলাকায় তাঁদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে।


নানগারহার প্রদেশে আন্তর্জাতিক সংস্থাগুলোতে নারী ত্রাণকর্মীদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ব্যাপক সমালোচনার পরও জাতিসংঘে নারীদের কাজ করার ওপর দেওয়া নিষেধাজ্ঞা অব্যাহত আছে। এ ছাড়া দেশজুড়ে নারী শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণির বেশি পড়াশোনার ওপরও নিষেধাজ্ঞা বলবৎ আছে এখনও।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com