গুজরাটে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’
প্রকাশ : ১৫ জুন ২০২৩, ২৩:১৭
গুজরাটে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ভারতের গুজরাট উপকূলে আঘাত হেনেছে। বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যায় ঘূর্ণিঝড়টি গুজরাটে সৌরাষ্ট্র ও কুচ জেলার মধ্যবর্তী জাখাও বন্দরনগরীতে আছড়ে পড়তে শুরু করে।


ঘূর্ণিঝড়ের প্রভাবে পুরো অঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ কয়েক ঘণ্টা গুজরাটজুড়ে তাণ্ডব চালাতে পারে বলে ধারণা করছে ভারতের আবহাওয়া অফিস। খবর এনডিটিভির


ভারতের আবহাওয়া বিভাগ বলছে, অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে ‘বিপর্যয়’ উপকূলে আছড়ে পড়েছে। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত এটি তাণ্ডব চালাতে পারে। তাণ্ডব চলাকালে ‘বিপর্যয়’র গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।


ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র প্রভাবে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য গুজরাট এবং পাকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য সিন্ধু উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।


এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গুজরাট উপকূল থেকে প্রায় ৯৪ হাজার অধিবাসীকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) ১৮টি দল, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এসডিআরএফ) ১২টি, রাজ্য সড়ক ও নির্মাণ বিভাগের ১১৫টি দল এবং রাজ্য বিদ্যুৎ বিভাগের ৩৯৭টি দল উপকূলীয় জেলাগুলোতে জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য মোতায়েন করা হয়েছে।


এদিকে পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল ইনাম হায়দার মালিক সংবাদ সম্মেলনে বলেছেন, বিভিন্ন স্কুল ও কলেজকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এরই মধ্যে ৭৫টি ত্রাণশিবির স্থাপন করা হয়েছে।


এসব আশ্রয়কেন্দ্রে প্রায় ৬২ হাজার লোককে উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নিয়ে আশ্রয় দেওয়া হয়েছে বলে জানান তিনি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com