শিরোনাম
ছেলেদের চেয়ে মেয়েরা বেশি নিঃসঙ্গতার ভোগে
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ১০:২৭
ছেলেদের চেয়ে মেয়েরা বেশি নিঃসঙ্গতার ভোগে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কিশোর বা তরুণদের চেয়ে কিশোরী ও তরুণীরা একাকীত্বে বেশি ভোগে। সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।


যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান সংস্থা অফিস অব ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের এক জরিপে দেখা গেছে, ব্রিটেনের প্রতি ১০ জন তরুণের একজন একাকীত্বে ভোগেন।


গবেষণা অনুযায়ী, একাকীত্বকে ‘ব্যর্থতা’ হিসেবে ধরে নেয়া হবে বলে তরুণরা এটিকে লজ্জাজনক বলে মনে করেন। অনেক তরুণই সামাজিক মাধ্যমকে বেছে নিয়েছেন তাদের এই একাকীত্ব লুকানোর একটি পথ হিসেবে এবং তারা ভান করে যে তারা নিঃসঙ্গ বোধ করে না।


যুক্তরাজ্যের পরিসংখ্যান সংস্থার মতে, ১০ থেকে ২৪ বছর বয়সীদের ১১ শতাংশ প্রায়ই নিঃসঙ্গ বোধ করে এবং ৩৪ শতাংশ মাঝেমধ্যে নিঃসঙ্গ বোধ করে।


আর একাকীত্বে ভুগতে থাকা এই তরুণদের মধ্যে ছেলেদের চেয়ে মেয়েদের সংখ্যাই বেশি।


কী কারণে মানুষের মধ্যে একাকীত্ব বোধ তৈরি হয়, সেটি খুঁজে বের করার চেষ্টা করা হয় এই গবেষণায়। এতে দেখা যায়, একাকীত্বে ভোগার অন্যতম প্রধান কারণ কিশোর ও তরুণ বয়সে বয়োঃসন্ধির সময়কালীন বিভিন্ন ঘটনা।


প্রাথমিক থেকে মাধ্যমিক স্কুলে ওঠার সময়, মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিকে ওঠা এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সময় নিঃসঙ্গতা বোধ করার সম্ভাবনা বাড়ে।


গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে, আর ছোট শহর বা গ্রামে বাস করা তরুণদের চেয়ে শহরে বেড়ে ওঠা তরুণদের নিঃসঙ্গতায় ভোগার প্রবণতা বেশি। এছাড়া আর্থিকভাবে অপেক্ষাকৃত অসচ্ছল তরুণদেরও একাকী বোধ করার সম্ভাবনা বেশি থাকে।


অসুস্থতা, পারিবারিক সমস্যা, প্রিয়জন বা কোনো আত্মীয়ের মৃত্যু বা হেনস্থার শিকার হলেও একাকীত্ব বোধ তৈরি হওয়ার সম্ভাবনা বেশি। আর সমাজের মানুষের কাছে একাকী হিসেবে পরিচিত হতে চাওয়ার ভয়কেও একটি গুরুত্বপূর্ণ সমস্যা বলে উল্লেখ করা হয়েছে গবেষণায়।


সমাজের মানুষের কাছ নিঃসঙ্গ হিসেবে পরিচিত হওয়া বিব্রতকর একটি বিষয় হিসেবে বিবেচনা করা হয়। কারণ এর ফলে মানুষ ওই ব্যক্তিকে সামাজিকভাবে অনাকর্ষণীয় বা মানুষের অপছন্দের চরিত্র হিসেবে মনে করতে পারে।


গবেষণার জন্য যেসব তরুণদের সাক্ষাৎকার নেো হয়েছে তাদের অধিকাংশই মনে করে সামাজিক মাধ্যমে প্রকৃত বন্ধুত্ব নয়, বরং সৌজন্যমূলক বাক্যালাপ হয়ে থাকে মানুষের সঙ্গে; যার ফলে নিজেদেরকে অন্যদের কাছ থেকে বিচ্ছিন্ন মনে করে তরুণরা।


এ বছরে একাকীত্ব নিয়ে বিবিসি পরিচালিত এক জরিপে সারা পৃথিবী থেকে ৫৫ হাজারের বেশি মানুষ অংশ নেয় এবং জরিপে অংশ নেয়া ১৬ থেকে ২৪ বছর বয়সী তরুণদের প্রায় ৪০ শতাংশই প্রায়শই বা প্রতিনিয়তই নিঃসঙ্গ বোধ করে বলে জানায়।


ওই জরিপে উঠে আসে যে, একাকীত্ব দূর করার লক্ষ্যে ডেটিংকে সবচেয়ে অকার্যকর সমাধান বলে মনে করে তরুণরা। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com