লিভার সুস্থ রাখতে সবুজ শাক-সবজি
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:১১
লিভার সুস্থ রাখতে সবুজ শাক-সবজি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। আমাদের নিজেদের সুস্থতার জন্য লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরী। শরীরের কার্যপ্রক্রিয়া স্বাভাবিক রাখার জন্য, খাবার হজম এবং রক্তের বিভিন্ন বিষাক্ত রাসায়নিক উপাদান পরিশোধন করার গুরুত্বপূর্ণ কাজটি সাধারণত লিভার করে থাকে। এর থেকে নির্গত রসই ক্ষুদ্রান্ত্রে লিপিড ফ্যাট হজমে সাহায্য করে। পাশাপাশি শরীরের দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে। তাই সর্বদা হেলদি ফুড খাওয়া জরুরি।


কিন্তু প্রতিনিয়ত আমাদেরই কিছু ভুলের কারণে ক্ষতি হচ্ছে আমাদের লিভারের। তবে সবুজ শাক-সবজি লিভার সুস্থ রাখতে ও যে কোনো রোগের আশঙ্কা কমাতে সাহায্য করে। সম্প্রতি পিএনএএস জার্নালে প্রকাশিত এক সাম্প্রতিক সমীক্ষায় এ তথ্য দেখা গেছে।


বিশ্বের জনসংখ্যার ২৫ শতাংশ আজকাল লিভার সংক্রান্ত রোগ লিভার সিয়োসিস বা ফ্যাটি লিভারে আক্রান্ত। যা বেশিরভাগ ক্ষেত্রেই অতিরিক্ত ওজন ও মদ্যপান থেকে হয়।


ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের এক সমীক্ষায় দেখা গেছে, বেশি পরিমাণে ইনঅর্গ্যানিক নাইট্রেট খেলে লিভারে ফ্যাট জমতে পারেনা। এগুলি নানা শাক সব্জিতে থাকে।


রিসার্চার ম্যাটিয়াস কার্লস্টর্ম বলেন, হাই ফ্যাট ও চিনির সঙ্গে খাবারে নাইট্রেট গ্রহণ সঙ্গে লিভারে ফ্যাট অনেক কম জমে।’


সমীক্ষায় প্রকাশিত রিসার্চ অনুযায়ী, শুধু ফ্যাটি লিভারের প্রবণতা কমই নয়, উচ্চ রক্তচাপ কমা, ইনসুলিন বা গ্লুকোজ থেকে টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কাও কম থাকে। মানব শরীরের দু`ধরণের লিভার কোষের উপরে পরীক্ষা করে এই সমীক্ষাটি করা হয়েছে।


‘আমাদের মনে হয় এই রোগগুলি একই ধরনের কারণ থেকে ঘটে। অক্সিডেটিভ স্ট্রেস থেকে নাইট্রিক অক্সাইড সিগন্যালিংয়ের সমস্যা হয়। ফলে কার্ডিওমেটাবলিক ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হয়।’—বলেন কার্লস্টন।


তিনি বলেন, ‘আমরা এ বার নাইট্রিক অক্সাইড উৎপাদনের একটা বিকল্প ব্যবস্থা বার করেছি যার মাধ্যমে খাবারে অতিরিক্ত নাইট্রিক অক্সাইড শরীরে প্রবেশ করতে পারে প্রয়োজনীয় বায়োঅ্যাক্টিভ নাইট্রোজেন হিসাবে।’


তবে এই সমীক্ষার কিছু সীমাবদ্ধতা রয়েছে বলেন জানান গবেষকরা। সূত্র: এনডিটিভি


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com