জয়নব মুঘল: বিরল ক্যানসার ও অতি দুর্লভ রক্তের গ্রুপ
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৮, ১০:৫৭
জয়নব মুঘল: বিরল ক্যানসার ও অতি দুর্লভ রক্তের গ্রুপ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার শিশু জয়নব মুঘলের বয়স মাত্র ২ বছর। এ বয়েসেই সে নিউরোব্লাস্টোমা নামে এক ধরনের ক্যানসারে আক্রান্ত। এটি খুবই বিরল ও আগ্রাসী এক ধরণের ক্যান্সার।


তবে এক্ষেত্রে আরো বড় সমস্যা হলো, জয়নবের রক্তের গ্রুপ এতই দুর্লভ যে তার চিকিৎসার জন্য রক্ত পেতে শুরু হয়েছে বিশ্বব্যাপী এক অভিযান।


জয়নবের রক্ত যে গ্রুপ তা দুর্লভ ও বিরল, কারণ তার রক্তের লোহিতকণিকায় ‘ইন্ডিয়ান বি’ নামের একটি অ্যান্টিজেন নেই। এ রক্ত পাওয়া যাবে শুধুমাত্র ভারতীয়, পাকিস্তানী ও ইরানীদের মধ্যে, যাদের রক্তের গ্রুপ ‘ও’ বা ‘এ’।


কিন্তু এই ভারতীয়, পাকিস্তানী বা ইরানীদের মধ্যেও মাত্র ৪ শতাংশেরও কম লোক আছে যাদের রক্তে সেই ‘ইন্ডিয়ান বি’ অ্যান্টিজেনটি অনুপস্থিত।


জয়নবের রক্তের গ্রুপ এতই বিরল যে তার সঙ্গে রক্তদাতার রক্তের হুবহু মিল না হলে তার দেহ সেটাকে গ্রহণ করবে না। এ পর্যন্ত ১ হাজার লোকের রক্ত পরীক্ষা করা হয়েছে। কিন্তু জয়নবকে দেয়া যাবে এমন রক্তদাতা পাওয়া গেছে মাত্র তিনজন। এর মধ্যে যুক্তরাষ্ট্রে পাওয়া গেছে মাত্র দু'জন দাতা আর যুক্তরাজ্যে পাওয়া গেছে একজন।


চিকিৎসকরা বলেছেন, জয়নবের যথাযথ চিকিৎসার জন্য ৭ থেকে ১০ জন দাতা প্রয়োজন।


ওয়নব্লাড নামে একটি দাতব্য প্রতিষ্ঠান জয়নবের জন্য এখন বিশ্বের নানা দেশে রক্তের অনুসন্ধানের নেতৃত্ব দিচ্ছে।



ওয়ানব্লাডের ফ্রিডা ব্রাইট বলছেন, জয়নবের রক্ত এতই বিরল যে গত ২০ বছরে আমি প্রথম এ রকম ঘটনা দেখলাম। তার জন্য রক্ত পাওয়া গেলেও এতে কিন্তু তার রোগ সারবে না। তবে ক্যান্সার চিকিৎসার ধকল সহ্য করার ক্ষমতা তৈরি হবে। কেমোথেরাপির ফলে জয়নবের টিউমারের আকার ইতোমধ্যেই ছোট হয়ে আসছে, কিন্তু তার আরো হাড়ের মজ্জার প্রতিস্থাপন দরকার হবে।


জয়নবের বাবা রাহিল মুঘল বলেছেন, তার ক্যানসার হয়েছে শুনে আমরা ভেঙে পড়েছিলাম। তিনি ও জয়নবের মা রক্ত দিতে চেয়েছিলেন। কিন্তু ডাক্তাররা বলেছেন, তাদের রক্ত জয়নবের শরীর গ্রহণ করবে না। তারপর অন্য অনেকে রক্ত দেবার প্রস্তাব করেন এবং এভাবেই বিষয়টি ছড়িয়ে যায়।


রাহিল বলেছেন, দাতারা জয়নবের জন্য যা করছেন তা তাদের অভিভূত করেছে এবং সেটা তারা কখনো ভুলবেন না। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com