ইনসুলিন সংকটে পড়তে পারে বিশ্বের ৪ কোটি রোগী
প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৮, ০৮:৪৫
ইনসুলিন সংকটে পড়তে পারে বিশ্বের ৪ কোটি রোগী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

টাইপ টু ডায়বেটিসের হার বাড়তে থাকায় ২০৩০ সাল নাগাদ প্রায় চার কোটি ডায়বেটিস রোগী এই রোগের চিকিৎসার জন্য অত্যন্ত জরুরি ইনসুলিন নাও পেতে পারে।


সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় একথা বলা হয়েছে। গবেষণাপত্রটি ল্যানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজি নামক জার্নালে বুধবার প্রকাশিত হয়।


গবেষকরা আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন থেকে ২২১টি দেশের রোগীদের তথ্য নিয়ে ২০১৮ সাল থেকে ২০৩০ সাল পর্যন্ত এ বিষয়ক সমস্যা নিয়ে গবেষণা করেন। বিশ্বের ৬০ শতাংশেরও বেশি টাইপ টু ডায়বেটিস রোগীদের নিয়ে ১৪টি গবেষণা করা হয়।


গবেষণা অনুযায়ী, ২০১৮ সালে বিশ্বব্যাপী টাইপ টু ডায়াবেটিস রোগীর সংখ্যা ৪০ কোটি ৬০ লাখ থেকে বেড়ে ২০৩০ সালে ৫১ কোটি ১০ লাখে দাঁড়াবে।


গবেষকদের আশঙ্কা, যদি ইনসুলিন উৎপাদনের হার একই থাকে তবে মাত্র ৩ কোটি ৮০ লাখ রোগী ইনসুলিন পাবে। অথচ তখন ৭ কোটি ৯০ লাখ রোগীর ইনসুলিন প্রয়োজন হবে।


এই গবেষণার নেতৃত্বদানকারী স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক সঞ্জয় বসু বলেন, যে পরিমাণ ইনসুলিন প্রয়োজন সেই পরিমাণ যোগান নেই। ভবিষ্যতে এই সমস্যাটি আরো বাড়বে। বিশেষ করে এশিয়া, আফ্রিকা ও ওশেনিয়া অঞ্চলে এমন সমস্যা মোকাবেলায় আরো ভালো পদক্ষেপ নেয়া উচিৎ।


তিনি বলেন, জাতিসংঘ বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগীদের ওষুধ নিশ্চিত করেছে। তারপরও বিশ্বের অনেক মানুষ ঠিকভাবে ইনসুলিন পাচ্ছেন না।


তিনি আরো বলেন, আগামী ১২ বছরে বার্ধক্য, নগরায়ন, খাদ্যাভাস ও শারীরিক কাজকর্মের ধরণে নানা পরিবর্তনের কারণে গোটা বিশ্বেই টাইপ টু ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়ে যাবে। এখনই পদক্ষেপ নেয়া না হলে ইনসুলিন কখনোই নাগালের মধ্যে আসবে না।


বর্তমানে গোটা বিশ্বে নভো নর্ডিস্ক, সানোফি ও এলি লিলি নামের তিনটি কোম্পানি ইনসুলিনের উৎপাদন করে থাকে।


সব ধরণের টাইপ ওয়ান ডায়বেটিসের ক্ষেত্রে ইনসুলিন প্রয়োজন হয় আর কিছু ক্ষেত্রে টাইপ টু ডায়াবেটিসের জন্য এই ওষুধটি কাজে লাগে। মূলত স্থূলতা, শারীরিক কসরতে অনীহা, নিম্নমানের খাবার টাইপ টু ডায়াবেটিসের জন্য দায়ী। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com