বছরে স্তন ক্যান্সারে আক্রান্ত সাড়ে ১২ হাজার নারী
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৯:১৮
বছরে স্তন ক্যান্সারে আক্রান্ত সাড়ে ১২ হাজার নারী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নারী সদস্য ও পরিবারের জন্য বৃহস্পতিবার দিনব্যাপী স্তন ক্যান্সার স্ক্রিনিং বিষয়ে হেল্থ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।


ডিআরইউর সাগর-রুনী মিলনায়তনে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ক্যাম্প চলে। জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের নেতৃত্বে নারী চিকিৎসক দল ক্যাম্পে অংশ নেন।


হেল্থ ক্যাম্প চলাকালে দুপুর ১২টায় স্তন ক্যান্সার বিষয়ে প্রশ্ন পর্ব অনুষ্ঠিত হয়। ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন ক্যান্সারের উপসর্গ ও নিরাময়জনিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ডিআরইউ কল্যাণ সম্পাদক কাওসার আজমের সঞ্চালনায় হেল্থ ক্যাম্পে সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ বক্তব্য রাখেন।


এসময় ডিআরইউ’র যুগ্ম সম্পাদক মো. মঈন উদ্দিন খান, অর্থ সম্পাদক মানিক মুনতাসির, সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম হাসিব, দপ্তর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল হক ভূইয়া, ক্রীড়া সম্পাদক আরাফাত দাড়িয়া, আপ্যায়ন সম্পাদক কামাল উদ্দিন সুমন, কার্যনির্বাহী সদস্য জান্নাতুল ফেরদৌস পান্না, মো. জাফর ইকবাল ও আবদুল হাই তুহিন উপস্থিত ছিলেন।


ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, সারা বিশ্বের মত বাংলাদেশেও স্তন ক্যান্সারে নারীদের অবস্থান শীর্ষে। প্রতিবছর বাংলাদেশে সাড়ে ১২ হাজারের বেশি নারী আক্রান্ত হন এই রোগে, যার অর্ধেকেরও বেশি মারা যান। দেরীতে রোগ ধরা পড়া, সঠিক ও পুরো চিকিৎসা না নেওয়া বা সুযোগ না থাকা, চিকিৎসা-পরবর্তী ফলোআপ না হওয়া স্তন ক্যান্সারের অন্যতম কারণ।


তিনি বলেন, স্তন ক্যান্সার হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। তাই সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর জন্য সকল মায়ের প্রতি আহবান জানান তিনি।


ডা. রাসকিন বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি। এ ছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণীজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যান্সার বেশি হওয়ার ঝুঁকি থাকে।


‘স্তন ক্যান্সার সচেতনতার মাস’ উপলক্ষে পুরো অক্টোবর জুড়ে ডিআরইউ’র নারী সদস্য ও সদস্য পরিবারের (নারী) জন্য (স্ক্রিনিং) প্রাথমিক পরীক্ষার ব্যবস্থা রয়েছে। রাজধানীর লাল মাটিয়ায় ‘কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ’ এ সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ চিকিৎসাসেবা নেয়া যাবে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com