‘ট্যাবলেট’ ছাড়াই মাসিকের ব্যথা কমানোর উপায়
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ১৭:৪৪
‘ট্যাবলেট’ ছাড়াই মাসিকের ব্যথা কমানোর উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঋতুস্রাবের সময় প্রায় প্রতিটি মেয়েরই শরীরে নানা ধরনের ব্যথা হয় আর সেসব ব্যথা লাঘবের জন্য তাঁরা নানা ওষুধও সেবন করে থাকেন। তবে ওষুধ ছাড়াও কিন্তু সেই সময়ে সুস্থ থাকার বিকল্প ব্যবস্থা রয়েছে।


পরামর্শগুলো দিয়েছেন জার্মানির আয়ুর্বেদিক চিকিৎসক ডা. ইয়োর্গ গ্রুনভাল।


ওষুধে বরং ক্ষতি...
মাসিকের সময় কিংবা কারো কারো ক্ষেত্রে তার আগেই তলেপেটে, মাথায়, কোমরে বা পায়ে ব্যথা হয়ে থাকে, কারো কারো বমিভাবও। সব মিলিয়ে শরীরে হয় এক অস্বস্তিকর ভাব। অনেকেই ব্যথা থেকে মুক্তি পেতে ট্যাবলেট সেবন করেন। তবে মনে রাখবেন, কুইনিন জ্বর সারালেও নিজে কিন্তু সারে না। নিয়মিত ট্যাবলেট সেবনে আপনার মাসিকের ব্যথা কিছুটা উপসম হলেও এর কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।


ব্যথা দূর করতে গোসল
উষ্ণ ভাব বা কুসুমগরম পানি জরায়ুর পেশীগুলোকে একটু ঢিলা করতে সাহায্য করে। তাই বাথটবে কুসুম গরম পানিতে ল্যাভেন্ডার ফুলের পাপড়ি ছেড়ে দিন। এবার টবে ২০ মিনিটের একটি বাথ নিন, এতে শুধু পেটব্যথাই কমবে তা নয়, কোমরব্যথাও পালিয়ে যাবে।


পেট মাসাজ
চিত হয়ে শুয়ে পড়ুন। এবার বালিশ নিয়ে সেটাকে হাঁটুর নিচে দিয়ে পেট ও নাভির ওপর ঘুরিয়ে ঘুরিয়ে কয়েকবার মাসাজ করুন।


সুগন্ধী থেরাপি
মাসিকের ব্যথায় গোলাপ ফুলের তেলের উপকারিতার কথা অনেকেই জানেন। ৩/৪ ফোঁটা গোলাপের তেল মেখে একটি প্রদীপ জ্বালিয়ে দিন। এতে ধীরে ধীরে বমিভাব দূর হয়ে মন-মেজাজ ভালো হবে। কারণ, পিরিয়ডের সময় বা তার আগে ও পরে হরমোনজনিত কারণে নানা ব্যথার সময়ে মেজাজ যে খিটখিটে থাকে তা বলাই বাহুল্য।


যোগব্যায়ামে আরাম
শিশুদের হামাগুড়ি দেয়ার মতো করুন। এবার নিতম্ব পায়ের গোড়ালিতে রেখে কপাল রাখুন মেঝেতে এবং হাতদুটো সামনের দিকে সোজা করে ৩০ সেকেন্ড রাখুন। এভাবে কয়েকবার করলে অনেক আরাম বোধ হবে।


ম্যাগনেশিয়ামর ঘাটতি দূর করুন
শরীরের ম্যাগনেশিয়ামের অভাবেও অনেক সময় নানা রকম ব্যথা হয়ে থাকে। তাই ম্যাগনেশিয়ামের অভাব পূরণ করতে কলা, সূর্যমূখী ফুলের বিচি এবং শস্যদানাসমেত নুডলস খেতে পারেন।


হরতকি, পুদিনা, আদা
হরতকি, পুদিনা পাতা বা আদা চা দু’বেলা পান করতে পারেন। এতে শরীরের ম্যাজম্যাজ ভাব কমে শরীরকে হালকা করবে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com