‘এইডসের চেয়ে বেশি সংক্রামক হেপাটাইটিস-বি’
প্রকাশ : ০৫ মার্চ ২০১৮, ০৫:২৯
‘এইডসের চেয়ে বেশি সংক্রামক হেপাটাইটিস-বি’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

উন্নত দেশগুলোতে তো অবশ্যই, ভারত, মিয়ানমারের মতো পার্শ্ববর্তী দেশেও শিশুর জন্মের ২৪ ঘন্টার মধ্যে তাকে হেপাটাইটিস-বি টিকা দেওয়া হয়। অথচ বাংলাদেশে তা দেওয়া হয় জন্মের ৬ সপ্তাহ পরে। ফলে এ সময়ের মধ্যে মা থেকে শিশুর মধ্যে হেপাটাইটিস-বি ছড়ানোর আশংকা বেড়ে যায়।


শিশু বিশেষজ্ঞ প্রফেসর মনজুর হোসেন বলেন, ২৪ ঘন্টার মধ্যে টিকা না দেওয়া হলে, তার সুফলও তেমন পাওয়া যাবেনা। তারমানে বলা যেতেই পারে, হেপাটাইটিস-বি এর ঝুঁকিতে আছি আমরা।


তাই চলুন আজ জেনে নেই এই রোগ সম্পর্কে কিছু তথ্য।


লিভারের প্রদাহকে হেপাটাইটিস বলা হয়। একাধিক ভাইরাসের মাধ্যমে এ রোগ হতে পারে। হেপাটাইটিস বি ও সি এদের মাঝে সবচেয়ে বেশি গুরতর। এই ভাইরাস প্রধানত লিভারকে আক্রমণ করে এবং লিভার ক্যানসার সৃষ্টি করে। ভয়ের বিষয় হলো, অনেকে জানতেও পারেন না, তিনি হেপাটাইটিস-বি ভাইরাসে আক্রান্ত। তাদের দেখতেও অসুস্থ মনে হয় না। ফলে রোগের ব্যাপারে জটিল স্টেজে গিয়ে জানা যায়।


শিশুকে টিকা দেওয়ার সময়সূচি


জন্মের পরপর শিশুকে হেপাটাইটিস-বি টিকা দেওয়া উচিত। কারণ এই রোগের প্রতিরোধের সবচেয়ে কার্যকরি উপায় হচ্ছে এই টিকা। শিশুকে বিভিন্ন সময়ে তিনটি মাত্রায় এ টিকা দেওয়া হয়। প্রথমটি জন্মের ২৪ ঘন্টার মধ্যে, দ্বিতীয়টি প্রথম মাত্রার এক মাস পর এবং তৃতীয়টি প্রথম মাত্রার ছয় মাস পর দিতে হয়। টিকার কার্যকারিতা দীর্ঘায়িত করার জন্য প্রথম মাত্রার পাঁচ বছর পর আরেকটি মাত্রা দেওয়া হয়, যেটাকে বুস্টার মাত্রা বলে।


লক্ষণ


জন্মের সময় আক্রান্ত হওয়া শিশুদের প্রায় ৯০ শতাংশ রোগী দীর্ঘস্থায়ী হেপাটাইটিস-বি তে আক্রান্ত হন। এসকল রোগীদের বেশিরভাগেরই কোন প্রাথমিক লক্ষন দেখা যায়না। তবে কারো ক্ষেত্রে কয়েক সপ্তাহজুড়ে কিছু লক্ষণ দেখা দিতে পারে। চোখ, ত্বক ও প্রস্রাব হলুদ হয়ে যাওয়া, অবসাদ অনুভব করা, তলপেটে ব্যাথা হওয়া, বমি বমি ভাব হওয়া, ইত্যাদি সেসব লক্ষণ হতে পারে।


প্রতিরোধ


এইডস ও হেপাটাইটিস-বি ছড়ানোর প্রক্রিয়াগুলো অনেকটাই এক। তবে হেপাটাইটিস-বি ভাইরাস, HIV ভাইরাস থেকে ৫০-১০০ গুণ বেশি সংক্রামক। একই সুঁই ব্যবহার, রক্ত গ্রহণ, জন্মের সময় মা থেকে সংক্রমণ, আক্রান্ত ব্যক্তির সঙ্গে যৌন সম্পর্ক, সংক্রমিত লোকের রেজার, তোয়ালে ইত্যাদি ব্যবহারের মাধ্যমে হেপাটাইটিস-বি ছড়াতে পারে।


যদি জন্মের সময় কেউ টিকা নিয়ে না থাকেন তাহলে পরবর্তী যেকোনো বয়সেও হেপাটাইটিস-বি টিকা নিতে পারবেন। একমাত্র এই টিকাই হেপাটাইটিস-বি এর বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com