দায়িত্বশীল মানুষদের দায়িত্বহীন আচরণ
প্রকাশ : ০৪ জুলাই ২০১৭, ১৬:৩৯
দায়িত্বশীল মানুষদের দায়িত্বহীন আচরণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৩ সালের জুলাই মাস। হেফাজতি তাণ্ডবের পর সারাদেশেই একটা টানটান অস্বস্তি। হঠাৎ করেই রাত ১২টায় চ্যানেল আইতে ''মানবজমিন'' সম্পাদক মতিউর রহমান চৌধুরী তাঁর সংবাদপত্র সংক্রান্ত অনুষ্ঠানে দিলেন সেই নিদারুণ দুঃসংবাদ। টিভি পর্দায় সারাদেশের মানুষকে উনি জানালেন, ''আসিফ নজরুল আমাদের ফোন ধরছেন না। তিনি কোথায় আছেন কেমন আছেন আমরা জানি না। প্রিয় দর্শক , আমরা দুঃখিত।''


-আপাতনিরীহ বাক্যগুলোর মাঝেই ছড়িয়ে ছিল এক ভয়াবহ ইঙ্গিত। মুহূর্তেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল। আসিফ নজরুল 'কোথায় আছেন কেমন আছেন' জানা যাচ্ছে না - এর চেয়ে খারাপ খবর আর কী হতে পারে!


এর পরপরই গোয়েন্দা সংস্থাগুলো ছেয়ে ফেলল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। তাঁর ফোন বন্ধ, কিন্তু ট্র্যাক করে দেখা গেল সর্বশেষ তিনি তাঁর বাসার আশপাশেই ছিলেন। পরে জানা গেল, সারাদেশকে উৎকণ্ঠায় রেখে তিনি ফোন বন্ধ করে বাসাতেই বসে ছিলেন!


জাতীয় সম্প্রচারমাধ্যমে এটা প্রচার করাটা কি মতিউর রহমান চৌধুরীর স্বাভাবিক দায়িত্বহীনতা, নাকি আসিফ নজরুল-মতিউর রহমান চৌধুরীর অন্য কোনো পরিকল্পনা ছিল, সরকারের উচিত ছিল তখনই সেটা খতিয়ে দেখা।


২. পলিটিক্যালি এক্সপোজড পারসন বা সংক্ষেপে 'পেপ' বলে একটা ব্যাপার আছে। যারা 'পেপ' তাঁরা অ্যাক্টিভিজমের মাধ্যমেই কিছু কিছু নিরাপত্তা বিষয়ক নিয়মকানুন শিখে যান। ভোর ৫টা বাড়ি থেকে বের হওয়ার জন্য স্বাভাবিক সময় না। বিশেষ করে 'পেপ'দের জন্য তো না-ই।


ভোর ৫টায় ফরহাদ মজহার বাড়ি থেকে একা একা বের হয়ে গেলেন। এই সময়ে পরিচিত কেউ বিপদআপদের কথা বলে ফোন করে থাকে তাহলে স্বাভাবিকভাবেই পরিবারকে বলে বের হওয়ার কথা। এটা কমনসেন্স। আপনাকে যদি আমি ভোর ৫টায় ফোন করে বলি ভাই আমি অমুক স্থানে বিপদে আছি-আপনি আসেন; তাহলে অবশ্যই বের হওয়ার আগে বাসায় বলবেন যে 'আরিফ জেবতিকের বিপদ হয়েছে-আমি একটু বের হলাম।'


আপনি বাদবাকি সবকিছুইকেই 'সরকারি লোক করেছে, ইন্ডিয়ার 'র' করেছে' বলে অভিযোগ জানাতে পারেন, কিন্তু এই অংশটুকুর ব্যাখ্যাটা আগে দেন। বাসা থেকে ভোর ৫টায় তো আপনাকে কেউ জোর করে বের করেনি।


৩. এই দেশে খুন-গুম এগুলো অহরহ ঘটছে। কিন্তু একই সাথে আইএস-এ যোগ দিতে যাওয়া ডজন ডজন জঙ্গীর অন্তর্ধানকেও গুমের সঙ্গে মিলিয়ে দিতে হচ্ছে। কারণ, পরিস্থিতি বেশ ঘোলাটে। কে স্বেচ্ছায় যাচ্ছে আর কাকে ধরে নিয়ে গেছে - এটা নির্ণয় করার কোনো উপায় নেই।


কিন্তু এমন জটিল পরিস্থিতিতে দায়িত্বশীল মানুষদের দায়িত্বশীল আচরণ করা প্রয়োজন। নিজেদের বাড়িঘরের ঝগড়াঝাটি, রাগ-অভিমানকে টেনে ঘরের বাইরে টেনে এনে জনমানুষকে উদ্বিগ্ন করার রাইট আপনাদের কাউকে দেয়া হয়নি।


আরিফ জেবতিকের ফেসবুক থেকে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com