শিরোনাম
স্লো পয়জনিং এখনই বন্ধ করুন
প্রকাশ : ১৯ মে ২০১৭, ১৪:০২
স্লো পয়জনিং এখনই বন্ধ করুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অগ্রণী ব্যাংকে নিয়োগ পরীক্ষা ছিলো আজ। প্রথম আলোর সাংবাদিক, ছোট ভাই হাসান এই বিষয়ে নজর রাখছিলো। আমিও খানিকটা নজর রাখার চেষ্টা করেছি।


প্রশ্ন ফাঁস হবার একটা সম্ভাবনা আগে থেকেই করা হচ্ছিলো এবং যথারীতি প্রশ্ন ফাঁস হয়েছে উত্তরসহ।


পরীক্ষা শুরু হবার ঘণ্টা খানেক আগেই হাসান প্রথম আলোতে প্রশ্ন ফাঁস হবার রিপোর্ট'টি করেছে ফাঁস হওয়া প্রশ্ন'সহ। এরপরও এরা ওই ফাঁস হওয়া প্রশ্নেই পরীক্ষা নিয়েছে!


একটা দেশে'কে ধ্বংস করার জন্য এটাই মনে হয় যথেষ্ট। এটা'কে বলা হয় স্লো পয়জনিং!


আপনারা এখন হয়তো বুঝতে পারছেন না, তবে পারবেন একদিন; সেদিন হয়তো আর পেছনে ফেরার সময় থাকবে না। দীর্ঘ দিন ধরে পত্রিকায় লিখে যাচ্ছি এই নিয়ে।


আমি নিজে শিক্ষক মানুষ। বর্তমান প্রজন্মের ছাত্র-ছাত্রীদের সাথে আমার নিয়মিত কথা হয়। আমি ওদের জ্ঞান নিয়ে প্রশ্ন করবো না। কিন্তু জ্ঞান অর্জন কিংবা শিক্ষা বিষয়কে ওরা এতোটাই ছোট এবং নগণ্য বিষয় মনে করে, সেটা দেখে আঁতকে উঠতে হয়।


যেই দেশে ফাঁস হওয়া প্রশ্নে এসএসসি, এইচএসসি, ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষা, মেডিক্যাল ভর্তি পরীক্ষা, নিয়োগ পরীক্ষাসহ সব কিছু চলছে খুব নিয়মিত ভাবে; সেই দেশে মানুষজন জ্ঞান অর্জন করবে কেন? জ্ঞান অর্জনকে তাই এখন হাসি ঠাট্টার বিষয় ভাবা হয়! চিন্তা করে দেখুন অবস্থা!


এর মানে দাঁড়াচ্ছে ডাক্তার কোন কিছু না পড়েই ডাক্তার হয়ে যাচ্ছে, সরকারি আমলা হচ্ছে ফাঁস হওয়া প্রশ্নে; জজ, ব্যারিস্টারও হচ্ছে এভাবে। এই মানুষ গুলোই আর পাঁচ থেকে দশ বছর পর আমাদের দেশ চালাবে। একবার চিন্তা করে দেখুন, তখন দেশের অবস্থা কোথায় গিয়ে দাঁড়াবে?


এখনো সময় আছে এইসব বন্ধ করুন। এখন তো ছেলেপেলেরা প্রভাতফেরী কি বিষয় সেটা বুঝে না; ভবিষ্যতে হয়তো নিজ দেশের জাতীয় পতাকাও ভালো করে চিনবে না। চারটা পতাকা দেখিয়ে বলতে হবে- বলো তো কোনটা তোমার দেশের জাতীয় পতাকা?


স্লো পয়জনিং এখনই বন্ধ করুন। নয়তো সেই বিষে একদিন আমরা সবাই ধ্বংস হবো।


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/নাজিম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com