শিরোনাম
বই ভাতা
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৭, ১৯:৫৩
বই ভাতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেকটা অভ্যাসবশতই এমন হয়। সকালে ঘুম থেকে উঠেই মোবাইলে হাত দেই। সেই হাতকে অনুসরণ করে দৃষ্টি - চোখ।


সময় টিভির উমর ভাই লিখেছেন, বইমেলা ভাতা দেয়া হোক। কি ভেবে লিখেছেন, জানি না। ঈদে-পূজা-বৈশাখে বোনাস দেয়া হয়। এতে মানুষের আনন্দ পাওয়ার একটা সু্যোগ তৈরি হয়।


গুণীজন মাত্রেই বই পড়ার কথা বলে গিয়েছেন। পুনরাবৃত্তি বিরক্তি উৎপাদক। তবু বলি, একটা ভালো বই নাকি একজন ভালো বন্ধু। মরমী সাধক ও কবি ওমর খৈয়াম বলে গেছেন, প্রিয়ার যৌবন শেষ হয়ে যাবে, তার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে, কিন্তু বইখানি অনন্ত যৌবনা! একটা বই নাকি একজন বিশুদ্ধ মানুষের শুদ্ধতম চিন্তার আকর। সৈয়দ মুজতবা আলী তো বলেই গেছেন, বই কিনে কেউ নাকি দেউলিয়া হয় না। আরো কত কি। ফ্রান্সিস বেকনও বিস্তর বলে গেছেন।


আচ্ছা, আমি বলি কি, সরকার অন্তত পাঁচটা হাজার টাকা বই ভাতা দিক না। এতে করে শুধু কী পাঁচ হাজার টাকা দেয়া হবে? না। বরং পাঁচ হাজার টাকার ভাল বন্ধু দেয়া হল। অনন্ত যৌবনা প্রেমিকা দেয়া হল। মানুষের ঘরে বিশুদ্ধ চিন্তার আকর দেয়া হল। লেখক, প্রকাশক তথা ক্রেতাদের দেউলিয়াত্ব থেকে বাঁচানো হল। সর্বোপরি একটা বইমূখী জাতি পাওয়ার সম্ভাবনা তো আছেই।


আবার বইমেলা যেহেতু ২১ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে, আর যেহেতু ২১ ফেব্রুয়ারি এই জাতি, এই দেশের ভিত্তিপ্রস্তর, আমার বিশ্বাস, এই শিক্ষিত মধ্যবিত্ত জাতি বই কেনার মওকা পেলে এই দেশ ও জাতির ভিত্তিপ্রস্তর দৃঢ়ই হবে।


পাঠক, শেষ করছি, বিরক্ত হইয়েন না।


আজকে প্রথম আলোতে পড়লাম, ভারতে স্বাস্থ্যকর টয়লেট ব্যবহার করলেই সরকার টাকা দেয়! ভারত সরকার তার দেশের লোকদের সভ্য করার জন্য টাকা দেয়, আর আমরা তো এক্ষত্রে অনেকটা এগিয়েই আছি। সরকার কি আমাদেরকে বই কেনার জন্য বইমেলা-ভাতা দিতে পারবে না?


জয় বইমেলা-ভাতা।


মিজানুর রহমানের ফেসবুক থেকে


বিবার্তা/খলিল/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com