শিরোনাম
একদিনেই সবজির দাম বাড়লো ৭-১০ টাকা
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩০
একদিনেই সবজির দাম বাড়লো ৭-১০ টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মাত্র একদিনের ব্যবধানে প্রায় সব ধরনের সবজির দাম কেজিপ্রতি সাত থেকে ১০ টাকা বেড়েছে। শুক্রবার সকালে রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল, নিউমার্কেট, জিগাতলাসহ কয়েকটি কাঁচাবাজারে খোঁজ নিয়ে সবজির দামের এ চিত্র পাওয়া গেছে। হঠাৎ সবজির দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ।

 

সকালে কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, বৃহস্পতিবারের তুলনায় প্রতি কেজি বেগুণ প্রকারভেদে পাঁচ টাকা বেড়ে বিক্রি হয়েছে ৮০ থেকে ৮৫ টাকায়, দেশি শসা ৭৫ টাকা এবং হাইব্রিড শসা ৪৫ টাকা। ফুলকপি ও বাঁধাকপি প্রতি পিস ১০ টাকা বেড়ে ৫০ টাকা বিক্রি হচ্ছে।

 

করলা কেজিপ্রতি ৫৫ থেকে ৬৫ টাকা, ঢেঁড়স বিক্রি হচ্ছে ৭০ টাকা, শিম ২০ টাকা বেড়ে ১৬০ টাকা, ঝিঙে ৬০ টাকা, পটল ৫০ টাকা, পেঁপে ৪০ টাকা, কচুরলতি ২০ টাকা, টমেটো ১০০ টাকা, কাঁচামরিচ ১০ টাকা বেড়ে ১৪০ টাকা, লাউ প্রতি পিস ৫০ টাকা, মিষ্টি কুমড়া প্রতিটি ৫০ টাকা, গাজর ৭০, কাঁকরোল ৬০ টাকা, পুঁইশাক প্রতি আটি ২০ টাকা, লালশাক ১০ টাকা ও লেবুর হালি বিক্রি হচ্ছে ২৫ টাকা, ধনেপাতা আঁটি ১০ থেকে ১৫ টাকা। আলু ২৫ টাকা কেজি।

 

সবজির হঠাৎ দাম বৃদ্ধি প্রসঙ্গে বিক্রেতারা বলেন, এবারের বন্যায় দেশের অধিকাংশ জায়গায় ফসলের ক্ষেত তলিয়ে গেছে। একই সাথে অনেক ফসলে পচন ধরেছে। এসব কারণে রাজধানীতে সবজি আমদানি কম হচ্ছে। ফলে দামও বৃদ্ধি পেয়েছে।

 

অন্যদিকে, বৃষ্টির অজুহাতে সবজি বিক্রেতারা অন্যায্যভাবে দাম হাঁকাচ্ছেন- এমন অভিযোগ করছেন ক্রেতারা। হঠাৎ দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করে কারওয়ান বাজারে বাজার করতে আসা এক ক্রেতা বলেন, বিক্রেতারা বলছেন- বৃষ্টির কারণে বাজরে সবজির সংকট, তাই দাম বেশি। কিন্তু আমার মনে হয়, তারা বৃষ্টিকে অজুহাত হিসেবে ব্যবহার করছেন।

 

এদিকে, বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার বিক্রি হচ্ছে ১০৫ টাকা এবং খোলা সয়াবিন তেল প্রতিকেজি ৯৫ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজ দেশি ৪৫ টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ ৩৬ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। রসুন দেশি ১০০ টাকা এবং ইন্ডিয়ান ১২০ টাকা কেজি।

 

চলতি সপ্তাহে পাঁচ টাকা কমে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩৫ টাকা, দেশি মুরগি ১৭০ থেকে ৪০০ টাকা পিস। লেয়ার মুরগি ২৫০ টাকা ও পাকিস্তানি লাল মুরগি আকারভেদে ২০০ থেকে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া, গরুর মাংস ৪৯০-৫২০ টাকা, খাসির মাংস ৭৩০-৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com