শিরোনাম
দু’বার আগুন বাংলাদেশ ব্যাংকে
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ২০:০২
দু’বার আগুন বাংলাদেশ ব্যাংকে
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

বিদায়ী বছরে বাংলাদেশে ব্যাংকে দু’বার আগুন লাগার ঘটনা নানা আলোচনার জন্ম দেয়।


প্রথম ঘটনাটি ঘটে ২৩ মার্চ রাতে। দ্বিতীয় বার ২৩ অক্টোবর অগ্নিকাণ্ড ঘটে। তবে ওই দিন ক্ষয়ক্ষতি তেমন হয়নি। কিন্তু প্রথমবারের অগ্নিকাণ্ডের পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নানসহ সরকারের উধ্বর্তন কর্মকর্তারা ছুটে গিয়েছিলেন ঘটনাস্থলে। গঠন করা হয়েছিল তদন্ত কমিটিও।


২৩ মার্চ কিভাবে আগুন লেগেছিল


রাজধানীর ব্যস্ততম এলাকা মতিঝিলে অবস্থিত বাংলাদেশ ব্যাংক। রাত সাড়ে ৯টার দিকে হঠাৎ বাংলাদেশ ব্যাংকে আগুন দেখে মতিঝিল এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শুধু মতিঝিল নয়, মুহূর্তের মধ্যে পুরো বাংলাদেশে খবরটি ছড়িয়ে পড়ে। এমনকি আন্তর্জাতিক মিডিয়াও বিষয়টি গুরুত্বসহকারে প্রচার করে।


এ ঘটনায় ওই রাতেই দুটি তদন্ত কমিটি গঠন করা হয়ে। এর মধ্যে ফায়ার সার্র্ভিস ৫ সদস্যবিশিষ্ট একটি এবং ব্যাংক কর্তৃপক্ষ তিন সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করে। ২৮ মার্চ তদন্ত প্রতিবেদন জমা দেন তারা।


এ ঘটনায় মতিঝিল থানায় একটি সাধারণ ডায়রি (জিডি) করা হয়। এতে ব্যাংকে আগুন লাগার কথা উল্লেখ করা হলেও কারণ বা ক্ষয়ক্ষতির সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি।


এ ঘটনার রেশ না কাটতেই ২৩ অক্টোবর বিকাল ৫টা ৫৬ মিনিটে ফের অগুন লাগে ব্যাংকটিতে। তবে ফায়ার সার্ভিস যাওয়ার আগেই আগুন নিভে যায়।


বিবার্তা/খলিল/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com