শিরোনাম
বিআইবিএমের গবেষণা প্রতিবেদন
গৃহঋণে খেলাপি মাত্র তিন শতাংশ
প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৭:৪৩
গৃহঋণে খেলাপি মাত্র তিন শতাংশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাধারণ ঋণের চেয়ে গৃহঋণে খেলাপি ঋণ তুলনামূলক কম। ২০০৬ সালে ব্যাংকিংখাতে মোট খেলাপি ঋণের হার ছিল ৫ দশমিক ৪৫ শতাংশ। তখন গৃহঋণে খেলাপি ১ দশমিক ৫৭ শতাংশ। ২০১৬ সালে খেলাপি ঋণের হার দাঁড়িয়েছে ৮ দশমিক ১৬ শতাংশ। কিন্তু গৃহঋণে তা মাত্র ৩ শতাংশ।


বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণায় এ তথ্য জানা গেছে।


বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে “হোমলোন অব ব্যাংকসঃ ট্রেন্ড অ্যান্ড ইমপ্যাক্ট” শীর্ষক গোলটেবিল বৈঠকে এ গবেষণা প্রতিবেদনে জনানো হয়। বৈঠকে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।


বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরী সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী, বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলী, স্টান্ডার্ড চার্টাড ব্যাংকের কান্ট্রি হেড আবরার আনোয়ার ও সীমান্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুখলেসুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের পরিচালক ড.প্রশান্ত কুমার ব্যানার্জ্জী।


বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএমের পরিচালক (ডিএসবিএম) মহীউদ্দিন সিদ্দিকী।


এতে আরও বলা হয়েছে, গৃহঋণের অধিকাংশই শহরে বসবাসকারী। মোট ঋণের ৮৩ দশমিক ৪৫ শতাংশ পায় শহরের মানুষ। সেখানে গ্রামের মানুষ ঋণ পেয়েছে সাড়ে ১৬ শতাংশ। আবার ঋণের অধিকাংশ অর্থই বাড়ি নির্মাণে ব্যয় হয়।


বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, মানুষ গৃহ নির্মাণে যাতে সহজে ঋণ পায় সে বিষয়ে ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে। সহজ শর্তে ও স্বল্পসুদে ঋণের ব্যবস্থা করতে হবে। যাতে মধ্যবিত্তের মাথাগোঁজার ঠাই হয়।


তিনি বলেন, গৃহঋণের নানাদিক বিশ্লেষণ করে নীতিমালা প্রণয়নের বিষয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে। আশা করা হচ্ছে, এ নীতিমালা প্রণয়ণ সম্পন্ন হলে গ্রাহকরা সহজে ঋণ পাবে।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com