শিরোনাম
আগামী বছর বাল্লা স্থলবন্দর চালু হবে
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১৩:৪৮
আগামী বছর বাল্লা স্থলবন্দর চালু হবে
হবিগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আগামী বছর চুনারুঘাট উপজেলার বাল্লা স্থলবন্দর চালু হবে। সম্প্রতি এ প্রকল্পটি একনেকে অনুমোদন হয়েছে এবং এক সপ্তাহ পূর্বে এ ব্যাপারে জেলা প্রশাসককে পত্র প্রদান করা হয়েছে। এখন চলবে ভূমি অধিগ্রহণ ও অবকাঠামো নির্মাণ কাজ।


বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী সম্প্রতি বাল্লা স্থলবন্দর এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা জানান।


হবিগঞ্জ সীমান্তের বাল্লা স্থলবন্দরটি ১৯৫১ সালে ৪ দশমিক ৩৭ একর জমির উপর প্রতিষ্টিত হয়। দীর্ঘদিন বন্ধ থাকা সম্ভাবনাময় এ স্থল বন্দরটি বিগত ১৯৯১ সালে পুনরায় চালু হওয়ার পর এ বন্দর দিয়ে সিমেন্ট, ইটপাথর, মাছ নানা পণ্য রপ্তানি হচ্ছে। বিনিময়ে ভারত থেকে বিভিন্ন কাঁচামাল, ফলমুল, বাঁশ, চকলেট, ক্যান্ডি ইত্যাদি পণ্য আমদানি হচ্ছে। এছাড়া এ বন্দর দিয়ে লোকজনও বৈধভাবে পারাপার হচ্ছেন। এখানে রয়েছে চেকপোস্টসহ সীমান্ত ঘাঁটি।


২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ব্যবসায়ীদের একটি পক্ষ বাল্লা স্থলবন্দরের ২ কিলোমিটার পশ্চিমে কেদারাকোট নামক স্থানে স্থলবন্দর স্থাপনের চেষ্টা করে।


২০১২ সালের ১১ জুন কেদারাকোট নামক স্থানে স্থলবন্দর স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ে জন্য বাংলা-ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের একটি যৌথ প্রতিনিধি দল সীমান্ত এলাকা পরিদর্শন করেন।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com