শিরোনাম
বিদেশ থেকে যাত্রীপ্রতি কী পরিমাণ স্বর্ণ আনা যায়?
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ১৪:৪২
বিদেশ থেকে যাত্রীপ্রতি কী পরিমাণ স্বর্ণ আনা যায়?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক) স্বর্ণালংকার: শুল্ক-কর ব্যতীত সর্বোচ্চ ১০০ গ্রাম। তবে এক প্রকারের অলংকার ১২টির বেশি হতে পারবে না। ১০০ গ্রামের অতিরিক্ত আরও ১০০ গ্রাম পর্যন্ত অলংকার HS-Code (২০১৪-১৫) অনুযায়ী গ্রাম প্রতি ১৫০০/- টাকা হারে শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে আনা যাবে।


ব্যাখ্যা: ১০০ গ্রামের অতিরিক্ত পরিমাণ অলংকার সঙ্গে থাকলে বিমানে সরবরাহকৃত ‘ব্যাগেজ ঘোষণা ফরম’ এ সংশ্লিষ্ট কলামে অবশ্যই ‘হাঁ’-তে টিক দিতে হবে। কোনভাবে এই ঘোষণায় ব্যর্থ হলে কাস্টম চেকিংয়ের সময় নিজ থেকে তা কর্তৃপক্ষের কাছে মৌখিকভাবে ঘোষণা করতে হবে। ঘোষণা না করলে গোপন করার দায়ে কিংবা ঘোষণা দিয়ে ১০০+১০০= ২০০ গ্রামের অতিরিক্ত পরিমাণ অলংকার আনলে সম্পূর্ণ স্বর্ণালংকারই জব্দ করে আপনাকে ডিএম (ডিটেনশন মেমো) দেয়া হবে। এই ডিএম নিয়ে ২১ দিনের মধ্যে কাস্টম হাউজে সিএন্ডএফ এজেন্টের মাধ্যমে নির্ধারিত ট্রাইবুনালে যেতে হবে এবং শুনানি শেষে ট্রাইবুনাল কর্তৃক নির্ধারিত শুল্ক-কর/জরিমানা দিয়ে তা ছাড়িয়ে আনতে হবে। উল্লেখ্য, প্রতি অর্থ বছরে HS-Code-এ শুল্ক-কর পূননির্ধারিত হয়ে থাকে।


খ) স্বর্ণবার বা স্বর্ণপিণ্ড: শুল্ক-কর পরিশোধসাপেক্ষে সর্বোচ্চ ২০০ গ্রাম। প্রতি ১১.৬৬৪ গ্রামে ৩০০০/- টাকা শুল্ক-কর পরিশোধ করতে হবে।


ব্যাখ্যা: অবশ্যই ঘোষণা করতে হবে। গোপন করলে কিংবা বার/পিণ্ডের মোট পরিমাণ ২০০ গ্রামের উপরে হলে উপরে বর্ণিত নিয়ম প্রযোজ্য হবে। তবে এই ক্ষেত্রে সাধারণত ২৩৪ গ্রাম পর্যন্ত ডিএম নিয়মের সুযোগ দেয়া হয়। এর অতিরিক্ত হলে স্মাগলিংয়ের দায়ে মামলা হতে পারে।


মধ্যপ্রাচ্যে দুই ধরনের স্বর্ণবার পাওয়া যায়- ১০০ ও ১১৭ গ্রাম প্রতিটি। একাধিক (দু’টি) স্বর্ণবার ক্রয়ের ক্ষেত্রে ঝামেলা এড়াতে ১০০ গ্রাম ওজনের স্বর্ণবার কেনা উচিত।


‪স্বর্ণালংকার এবং ‎স্বর্ণবার/পিণ্ডের হিসেব সম্পূর্ণরূপে আলাদা। উদাহরণ স্বরূপ…আপনি ইচ্ছে করলে ১০০ গ্রাম শুল্কমুক্ত অলংকার এবং ২০০ গ্রাম শুল্কযুক্ত বার/পিন্ডসহ মোট ৩০০ গ্রাম স্বর্ণ আনতে পারেন।


অন্যদিকে কেবল বিদেশী পার্সপোর্টধারী একজন যাত্রী সর্বোচ্চ এক লিটার বা দুই বোতল (প্রতি বোতল অনধিক ৫০০ মিলি) অ্যালকোহল জাতীয় পানীয় শুল্ক-কর ব্যতীত আনতে পারবেন। অর্থাৎ কেবল এনআরবি এবং ফরেইনারের ক্ষেত্রে এই সুযোগ রয়েছে। বাংলাদেশী পাসপোর্টধারী কোন যাত্রী এলকোহল জাতীয় পানীয় আনতে পারবেন না। অন্যদিকে এনআরবি এবং ফরেইনারদের ক্ষেত্রে এক লিটারের অতিরিক্ত পরিমাণ শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে আনারও সুযোগ নেই।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com