শিরোনাম
ভ্যাটহার ১৫ শতাংশই থাকছে : অর্থমন্ত্রী
প্রকাশ : ২৭ মে ২০১৭, ১৯:৫০
ভ্যাটহার ১৫ শতাংশই থাকছে : অর্থমন্ত্রী
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিজের দেয়া প্রতিশ্রুতি ভাঙলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সাফ জানালেন, ১ জুলাই থেকে ভ্যাটের হার হবে ১৫ শতাংশ। যদিও কিছুদিন আগে তীব্র আন্দোলনের মুখে তিনি বলেছিলেন এ হার কমানো হবে। তবে অনেককে ভ্যাটের আওতা থেকে বের করে নিয়ে আসা হবে।


ব্যবসায়ীদের আপত্তির মুখে তিন সপ্তাহ আগে ভ্যাটের হার কমানোর প্রতিশ্রুতি দিলেও শনিবার সচিবালয়ে আসন্ন বাজেট নিয়ে নিজের দপ্তরে কয়েকজন সাংবাদিককে এই সিদ্ধান্তের জানান তিনি। বলেন, বাজেটে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ছাড় দেয়া হবে। তবে, কমানো হবে না কর্পোরেট ট্যাক্স।


ব্যবসায়ীরা শুরু থেকেই বলে আসছেন, এতো উচ্চ হারে ভ্যাট পৃথিবীর কোথাও আদায় করা হয় না। এতো বেশি ভ্যাট আরোপ করলে, বাড়বে নিত্যপণ্যের দাম। সংকটে পড়বে সার্বিক ব্যবসা-বাণিজ্য। কমে যাবে উৎপাদন। এসব বিবেচনাতেই কমানোর কথা বলেছিলেন অর্থমন্ত্রী। তাহলে আবার পুরনো সিদ্ধান্তের ফিরে যাওয়ার কারণ কী?


অর্থমন্ত্রী বলেন, বাজেটে কর ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন আনা হবে। সুযোগ নেই কর্পোরেট ট্যাক্স কমানোর। শেষ পর্যন্ত ভ্যাটের হার ১৫ শতাংশই রাখছি। তবে ভ্যাটমুক্ত টার্নওভারের সীমা এবার বাড়ানো হচ্ছে। বর্তমানে ৩০ লাখ টাকা পর্যন্ত টার্নওভার (বার্ষিক বিক্রি) ভ্যাটমুক্ত। আর ৩০ লাখ থেকে ৮০ লাখ টাকা পর্যন্ত টার্নওভারের ক্ষেত্রে ৩ শতাংশ ভ্যাট প্রযোজ্য। এবার ৮০ লাখ টাকার ওই সীমা বাড়িয়ে ১ কোটি ২০ লাখ টাকা বা তার বেশি করা হতে পারে। সেক্ষেত্রে ভ্যাটের হার ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৪ বা ৫ শতাংশ করা হতে পারে।


সরকারের মেয়াদের বাকি সময়ে ৫০ হাজার ইলেকট্রিক ক্যাশ রেজিস্ট্রার, ইসিআর মেশির সরবরাহ করা হবে বলে জানান অর্থমন্ত্রী।


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com