শিরোনাম
ভ্যাট আইনের দুটি ধারা নিয়ে উদ্বেগ
প্রকাশ : ২৫ মে ২০১৭, ২০:৩১
ভ্যাট আইনের দুটি ধারা নিয়ে উদ্বেগ
মৌসুমী ইসলাম
প্রিন্ট অ-অ+

বকেয়া কর আদায়ের জন্য দেওয়ানী কার্যবিধির অধীন ক্ষমতা পাবেন দায়িত্বপ্রাপ্ত মূসক কর্মকর্তা - নতুন ভ্যাট আইনে যুক্ত করা হয়েছে এমন ধারা। ফলে বকেয়া কর আদায়ে ব্যবসায়ীকে গ্রেফতারও করতে পারবেন একজন কর কর্মকর্তা। এছাড়া খেলাপি করের জন্য তার প্রতিনিধিকে দায়ী করার বিধান যুক্ত করে তৈরী হয়েছে নতুন আইন। মূল্যসংযোজন কর আইনের এই দুই ধারা নিয়ে উদ্বেগ জানিয়েছেন ব্যবসায়ীরা।


২০১২ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের ৯৬ এবং ১০১ ধারায় এমন বিধান সংযুক্ত করা হয়েছে। ধারা ৯৬-এ বলা হয়েছে, ‘দেওয়ানী কার্যবিধির অধীন অর্থ আদায়ের ক্ষেত্রে দেওয়ানী আদালতের যে ক্ষমতা রহিয়াছে এই আইনের বিধানাবলীসাপেক্ষে, বকেয়া কর আদায়ের উদ্দেশ্যে ক্ষমতাপ্রাপ্ত মূসক কর্মকর্তার সেইরূপ ক্ষমতা থাকিবে।’


অন্যদিকে ১০১ নম্বর ধারায় বলা হয়েছে, ‘বকেয়া কর আদায়ের উদ্দেশ্যে খেলাপি করদাতার উপর আরোপিত সকল দায়দায়িত্ব ও কর্তব্য পালনের জন্য খেলাপি করদাতার প্রতিনিধিও দায়ী থাকিবে।’


মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন সংশোধন করে খসড়া তৈরী করেছে এনবিআর, যা বাজেটে উপস্থাপন করা হবে। তবে সেখানে এই দুই ধারার পরিবর্তন করা হয়নি।


এ প্রসঙ্গে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেন, বকেয়া কর আদায়ে রাজস্ব কর্মকর্তাদের গ্রেফতারের ক্ষমতা দেয়া হলে সংকট বাড়বে। এই আইনের অপব্যবহারের ঝুঁকি রয়েছে। ব্যবসায়ীরা আতংকে থাকবে কখন কে এসে ধরে নিয়ে যাবে তা নিয়ে।


তিনি আরও বলেন, বকেয়া করের জন্য তার প্রতিনিধি ও আত্মীয়দেরও দায়ী করার যে বিধান যুক্ত করা হয়েছে, তা রাখা ঠিক হবে না। বলেন, যে দোষী সে শাস্তির আওতায় আসুক, তার অংশীদারও কেন এই দায় নেবে?


এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, ভ্যাট আইনে এমন কোনো ধারা থাকা উচিত নয়, যাতে ব্যবসায়ীরা বিনিয়োগ করতে নিরুৎসাহিত হয়। ব্যবসায়ীরা দায়িত্ব নিয়েই বিনিয়োগ করে, কোনো বকেয়া থাকলে সেটা তারা দায়িত্ব নিয়েই পরিশোধ করে। এমন কাউকে এমন ক্ষমতা দেয়া উচিত না যাতে ক্ষমতার অপব্যবহার হয়। কোম্পানি আইনে স্পষ্ট বলা আছে যে, দায় কে নেবে? সেক্ষেত্রে কর ফাঁকির অভিযোগে ঢালাওভাবে সবাইকে অভিযুক্ত করা ঠিক হবে না।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com