শিরোনাম
পায়রা সেতু নির্মাণ দ্রুতগতিতে চলছে
প্রকাশ : ২৪ মে ২০১৭, ১৩:৪৩
পায়রা সেতু নির্মাণ দ্রুতগতিতে চলছে
বরগুনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পটুয়াখালীর লেবুখালীতে পায়রা নদীর উপরে সেতুর নির্মাণ কাজ দ্রুতগতিতে চলছে। নির্ধারিত সময়ে যান চলাচলে সেতুটি উন্মুক্ত করে দেয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।


বরিশাল থেকে পটুয়াখালী যেতে ২৬ কিলোমিটার সড়ক পথের পর লেবুখালী এলাকায় পায়রা নদীর ওপর সেতু নির্মাণের কাজ শুরু হয় ২০১৬ সালে ২৪ জুলাই। কুয়েত সরকারের আর্থিক সহায়তায় চার লেনবিশিষ্ট সেতু নির্মাণের কাজ করছে চীনের প্রকৌশল সংস্থা লং জিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড।


এক হাজার ২২ কোটি টাকা ব্যয়ে এক হাজার ৪৭০ মিটার দীর্ঘ এবং ১৯.৭৬ মিটার প্রস্থ সেতুটি নির্মাণ করা হচ্ছে তৃতীয় কর্নফুলী সেতুর আদলে ‘এক্সট্রা ডোজ কেবল স্টেট’ পদ্ধতিতে।


সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের পায়রা সেতু প্রকল্পের কনসালট্যান্ট আবাসিক প্রকৌশলী মনোজিৎ কুমার সাহা জানান, এক্সট্রা ডোজ কেবল স্টেট পদ্ধতিতে চার লেনবিশিষ্ট নান্দনিক সেতুটি দাঁড়িয়ে থাকবে ৩৫০টি পাইলের ওপর। ইতিমধ্যে সেতুর দুই প্রান্তে ৯০টি পাইল নির্মিত হয়েছে। সেতুর মোট কাজ সম্পন্ন হয়েছে ৭ ভাগ।


শুধু যোগাযোগ ব্যবস্থায় পরিবর্তনই নয়, পায়রা নদীর ওপর সেতু নির্মাণের কাজ শুরু হতেই সেতুর দুই প্রান্তসহ আশপাশের এলাকায় জমির দাম বেড়ে গেছে কয়েকগুণ। উদ্যোক্তারা শিল্প-কলকারখানা স্থাপনের জন্য সুবিধাজনক জমি খুঁজছেন। জানিয়েছেন, স্থানীয় ভরিপাশা ইউপি চেয়ারম্যান মো. আসাদুজ্জামান খান।


স্থানীয় লোকজন ও যানবাহন চালকরা জানিয়েছেন, বরিশাল থেকে ১০৪ কিলোমিটার দীর্ঘ সড়কপথে পর্যটনকেন্দ্র কুয়াকাটায় যেতে আগে ৮ ঘণ্টা সময় লাগত। ছয়টি পয়েন্টে ফেরি পারাপার ছিল। ফেরী ঘাটগুলোতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হতো যাত্রীদের। গত কয়েক বছরে পাঁচটি পয়েন্টে সেতু নির্মিত হওয়ায় যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ হয়েছে। বাকি থাকা লেবুখালী পায়রা সেতুটি হলে কম সময়ে গন্তব্যে যেতে আর কোনো বাধা থাকবে না।


কর্মমুখর পরিবেশে নিরাপদে সেতু নির্মাণে কাজ করছে চীন-ভারতসহ বিদেশি অর্ধশতাধিক প্রকৌশলী ও কারিগর। প্রকল্পের ভারপ্রাপ্ত টিম লিডার ভারতীয় নাগরিক পি সি দিনেশ, লং জিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন কোম্পানির প্রকল্প ব্যবস্থাপক চেন উই ও চীনা কর্মকর্তা চ্যাং জানিয়েছেন, বাংলাদেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় তারা খুশি। এখনকার কর্মপরিবেশও বেশ ভালো।


পায়রা সেতু প্রকল্পের ব্যবস্থাপক সড়ক যোগাযোগ ও সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী আহমেদ শরীফ সজীব জানিয়েছেন, পায়রা সেতুর নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে । কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটলে ২০১৯ সালের ২৩ এপ্রিল পায়রা সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com