শিরোনাম
রাউজান বিসিকে থাকছে ১৮৪ শিল্প প্লট
প্রকাশ : ১৯ মে ২০১৭, ১৩:৩০
রাউজান বিসিকে থাকছে ১৮৪ শিল্প প্লট
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

বন্দর নগরী চট্টগ্রামের রাউজানে ৩৫ একর জমিতে বিসিক শিল্প এলাকা গড়ে তোলা হচ্ছে। এ প্রকল্পে ব্যয় হবে প্রায় ৮০ কোটি টাকা। ইতিমধ্যে প্রকল্প কাজের প্রাথমিক প্রক্রিয়া শুরু হয়েছে। প্রকল্পটি একনেক সভায় অনুমোদন দেয়া হয়েছে।


সূত্রে জানা যায়, চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক পথের পশ্চিম ও পূর্ব রাউজান মৌজায় প্রকল্পের জন্য প্রয়োজনীয় জমি অধিগ্রহণ করার প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী এক থেকে দেড় মাসের মধ্যে এই কাজ সম্পন্ন হবে।


রাউজান পৌরসভার ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর জমির উদ্দিন পারভেজ বলেন, তার ওয়ার্ডের পশ্চিম রাউজান (ঢালার মুখ) ও পার্শ্ববর্তী রাউজান ইউনিয়নের পূর্ব রাউজান মৌজায় এ শিল্প এলাকাটি হচ্ছে।


জানা গেছে, বেকার সমস্যার সমাধানে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এতে এ অঞ্চলের প্রায় ৬০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। পাশাপাশি রাউজানের কাপ্তাই সড়ক পাশে পাহাড়তলী এলাকায় আরো একটি আইটি পার্ক প্রতিষ্ঠার কাজ চলছে। সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, রাউজানে এখন বিদ্যুৎখাত সমৃদ্ধ, চট্টগ্রাম (রাউজান) ৪২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি এখানে আরপিসিএল এর একটি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন হচ্ছে আরো ২৬ মেগাওয়াট বিদ্যুৎ। রয়েছে শহর-বন্দরের সাথে সহজ যোগাযোগ। চুয়েট পর্যন্ত সম্প্রসারিত হবে রেললাইন। রাউজানে গ্যাস ও পানির রয়েছে সহজলভ্যতা। আছে শান্তিপূর্ণ পরিবেশ।


এই রাজনীতিকের দাবি, ইতিমধ্যে রাউজানে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, আবাসনের মত গুরুত্বপূর্ণ খাতে অনেক কাজ হয়েছে। বিসিক শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠলে রাউজানের মানুষ আর বেকার থাকবে না। প্রতিটি ক্ষেত্রে এ উপজেলা দেশের মধ্যে একটি সমৃদ্ধ উপজেলায় পরিণত হবে।


জানা যায়, গত ১৬ মে বিসিক প্রকল্প এলাকাটি পরিদর্শন করে গেছেন জেলার ভূমি অধিগ্রহণ ও প্রকল্প কাজের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা। প্রকল্প পরিচালক এটিএম হামিদুল হক চৌধুরী বলেন, এ প্রকল্পে ১৮৪টি প্লট থাকবে। প্রাথমিক পর্যায়ে ১৪৮টি প্লট বরাদ্দ দেয়া হবে। তিনি জানান, দ্রুততার সাথে প্রকল্পটি বাস্তবায়ন করতে চান রাউজানের সাংসদ।


রাউজান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জোনায়েদ কবির সোহাগ এ প্রসঙ্গে বলেন, রাউজানে বিসিক শিল্পনগরীর ভূমি অধিগ্রহণের পাশাপাশি দক্ষিণ রাউজানে আরবী বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। প্রয়োজনীয় কাজ শেষ হলে একাজে হাত দেয়া হবে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com